ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

৫ ধাপে নিয়ন্ত্রন করুন চুল পড়া

ডেস্ক ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪২

আমাদের মাথায় প্রতিদিন চুল পড়ে। তবে যে পরিমাণ চুল পরে সেই পরিমাণ নতুন চুল যদি না ওঠে তাহলে তাকে বলে হেয়ার অয়েল। চুল আচড়ালেও দেখা যায় প্রচুর পরিমানে  চুল উঠতে থাকে। অনেক সময় চিরুনিতে এক রাশ চুল দেখে আতকে উঠতে পারেন। কাড়ি কাড়ি টাকার কসমেটিক্স ব্যবহার করেও এর কোন সমাধান পাচ্ছে না। তাদের জন্যই আজকের পোস্ট। 

প্রকৃতির রস: মাথার তালুতে পিয়াজের, রসুন ও আদার রস লাগাতে পারেন। তার পর মাথায় ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। সকালে উথটে ধুয়ে ফেলুন। এতে করে চুল হবে সুন্দর ও মজবুদ। 

মাথা ম্যাসাজ: চুল ঝরা কমাতে মাথা ম্যাসাজের কোন বিকল্প নেই। তবে এটা নিয়মিত করতে হবে। প্রতিদিন এই ম্যাসাজ করলে আপনার স্ক্যাল্প এর রক্তচলাচল বৃদ্ধি পাবে। আর তালুতে রক্ত চলাচল বৃদ্ধির ফলে আপনার চুলের ফলিকলগুলো নতুনভাবে কাজ করা শুরু করবে। আমন্ড তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এটি সব থেকে বেশি উপকার করবে। 

অ্যান্টি অক্সিডেন্ট: উষ্ণ গরম গ্রিনটি লাগাতে পারেন মাথার তালুতে। এক কাপ পানিতে ২ ব্যাগ গ্রিন টি হালকা গরম করে নিন। এই মিশ্রণ মাথার তালুতে ম্যাসাজ করে ১ঘন্টা রেখে দিন। এর পর মাথা ধুয়ে ফেলুন। গ্রিন টি তে প্রচুর পরিমানে এন্টি অক্সিডেন্ট থাকে যা চুল পড়া রোধে নতুন চুল গজাতে অনেক সাহায্য করে। 

মেডিটেশন: এক সমীক্ষায় দেখা গেছে চুল পড়ার অন্যতম কারণ দুঃশ্চিন্তা, মানসিক অবসাদ, চাপ, বিষণ্নতা প্রভৃতি। আমাদের নিত্যদিনকার নাগরিক জীবনে এগুলোর উপস্থিতি সর্বদা। তাই মেডিটেশনের ফলে এসব দুঃশ্চিন্তা থেকে বেরিয়ে আসা সহজ হয়। হরমনাল ব্যালেন্সও রক্ষা হয়।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »