ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

নারকেল পুডিং তৈরি করার প্রণালী

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সাথে শেয়ার করবো অন্য রকম এক পুডিং রেসিপি। এই পুডিং তৈরি করতে অনেক কম উপাদান লাগে। অল্প সময়ে তৈরি করে ফেলুন নারকেল পুডিং। আসুন তাহলে দকেহে নেই কিভাবে তৈরি করবেন নারকেল পুডিং 

নারকেল পুডিং তৈরি করতে যা যা লাগবে - কন্ডেন্সড মিল্ক-১ টিন, নারকেল দুধ-১ কাপ, ৩টি ডিম, নারকেল মিহি কুচি- ২ কাপ 

প্রণালী - একটা নারকেলের অর্ধেক অংশ থেকে নারকেল কুরিয়ে ১ টেবিল চামচ পানি দিয়ে বেটে চিপে দুধ বের করে নিতে হবে ১ কাপের সামান্য কম এবং মোটামুটি ঘন দুধ বের করবে, সাথে ৩ চা চামচ গুড়া দুধ মিশিয়ে নিবে তাতে পুরো ১ কাপ দুধ হবে। এবার নারকেল কুচি করে নিন। এই নারকেল কুচি হাল্কা বাদামি করে কড়াইতে বা তাওয়ায় টেলে নিবে। মনে রাখবেন এই নারকেল কুরানি দিয়ে কুরাবে না, সবজি কাটারের মিহি পার্ট দিয়ে কুচিয়ে নিতে পারেন। বা ছুরি দিয়ে মিহি করে কুচি করে নিতে পারেন। 

একটা বাটিতে কন্ডেন্সড মিল্ক, ডিম, নারিকেলের দুধ একসাথে ভালো করে মিলিয়ে নিবে খুব বেশী ফেটবে না, শুধু ভালো করে সব উপাদান মিশে গেলেই হবে। এবার নারকেলের কুচি দিয়ে মিলিয়ে একটা সমান তলার বেকিং পাত্রে ঘি বা বাটার মেখে (ঘি মাখলে সুন্দর গন্ধ আসবে) মিশ্রনটা ঢালবে। তবে মিশ্রনটা যেনো বেকিং পাত্রের দেড় ইন্চি উচ্চতা পর্যন্ত ভরে। পুডিং এর উচ্চতা ২ ইন্চির বেশী না হলেই ভালো।

coconut-pudding
নারকেল পুডিং - ছবিঃ সংগ্রহীত

চুলায় আগেই একটা বড় সসপেন বা হাড়িতে ১ কাপ বালি বা লবন দিয়ে তার উপর একটা স্টীলের পাতিল রাখার স্ট্যন্ড বসিয়ে এবং বড় হাড়িটা ঢেকে ৫ মিনিট আগে থেকেই গরম করে রাখতে হবে, এবার পুডিং এর মিশ্রনটা সহ বেকিং পাত্র টা বড় হাড়িতে স্ট্যন্ডের উপর বসিয়ে দেও। চুলার জ্বাল মাঝারী থেকে কমিয়ে রাখবে তবে একদম কম জ্বাল নয় তার চাইতে সামান্য বেশী। বড় হাড়িতে ঢাকনা দিয়ে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপ দিয়ে রাখবে। ৪০-৪৫ মিনিটেই হয়ে যাবে। তবে ২৫ থেকে ৩০ মিনিট পর চেক করে দেখবে হলো কিনা, না হলে আবার ঢেকে বেক করবে , হয়ে গেলে দেখবে ফুলে উঠেছে সবদিকে তখন মাঝে একটা বড় বাঁশের কাঠি ঢুকিয়ে দিয়ে বের করে আনলে পরিস্কার কাঠি বের হলে বুঝবে হয়ে গেছে। এবার বেকিং পাত্র উঠিয়ে ঠান্ডা করে তারপর সাবধানে পুডিং এর চারপাশে ছুড়ি দিয়ে ছাড়িয়ে নিবে, এবং পাত্রের উপর একটা সমান প্লেট রেখে উল্টো করে হাল্কা চাপর দিয়ে পুডিং বের করে নিবে। তারপর কেটে কেটে খাবে। চুলায় যখন থাকবে তখন ফুলে উঠলেও পরে ফোলা থাকবে না।

ওভেনে করলে ৩৫০ ডিগ্রী ফারেন হাইটে ৫ মিনিট প্রি হিট করে ২৫ মিনিট বেক করবে তবে ওভেন টু ওভেন ভেরী করার জন্য সময়টা ১ ঘন্টা বা তার বেশীও লাগতে পারে।

কেমন লাগলো আমাদের রেসিপি। বাসায় তৈরি করে দেখবেন। ভালো লাগলে জানাবেন আমাদের। আর কোন প্রশ্ন থাকলে শেয়ার করুন আমাদের সাথে। ধন্যবাদ 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »