ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

লুচি ফোলেনা কেন? জেনে নিন কি ভুল করছেন আপনি

ডেস্ক ১১ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ১০২

লুচি খেতে সবাই পছন্দ করি। আলুর তরকারি কিংবা বুটের ডাল, অথবা সবজি, যার সাথেই হোক না কেন লুচি খেতে কিন্তু খুব ভালো লাগে। এখন বৈশাখ মাস, এই মাসে পাওয়া যায় কাঁচা কাঁঠাল, এঁচোড় দিয়ে লুচি খেয়ে দেখেছেন? ট্রাই না করলে একবার ট্রাই করে দেখতে পারেন। তবে অনেকেই অভিযোগ করেন লুচি ভাজতে গেলে চুপসে যায় ফোলে না। ফোলার জন্য কি করতে পারেন? আসুন দেখে নেওয়া যায় ফুলকো লুচির সঠিক রেসিপি। 

উপকরণ : ময়দা-১ কাপ। তেল বা ঘি -২ টেবিল চামচ, লবণ -১/২ চা চামচ পানি- প্রয়জনমত। সুজি-১ চা চামচ( ইচ্ছা)।

প্রস্তুত প্রণালি : প্রথমে ময়দা ও সুজি তেল/ঘি দিয়ে ময়ান দাও।তারপর লবন দিয়ে মেখে আস্তে আস্তে পানি দিয়ে ভাল করে মথে খামির করতে হবে। খামির টা কে ২০/৩০ মিনিট একটি ভিজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। তা হলে লুচি ফুলবে ভাল। পুরো খামিরটাকে ১০/১২ ভাগ করুন। পিঁড়িতে তেল মাখিয়ে লুচি বেলে গরম ডুবোতেলে ভাজতে হবে। ফুলে উঠলে উল্টিয়ে নামিয়ে ফেলুন। পরিবেশন করুন ল্যাবড়া, ভুনা ডাল, মিক্সড সবজি, মাংস ভুনা, চাটনি, সালাদের সাথে।

টিপস

১। লুচি ভাজতে হয় গরম তেলে। ফুলে উঠলেই আরেক পিঠ উলটে কয়েক সেকেন্ড পর নামিয়ে ফেলুন। সাদা থাকতেই। না হয় মচমচে হয়ে শক্ত হয়ে যাবে।

২। যে লুচি চুলা থেকে নামানোর পর দুই আঙুল দিয়ে ছিড়ে খাওয়া যায় সেটাই পারফেক্ট লুচি।

৩। আটা মধ্যম খামির হবে। খুব পাতলা বা শক্ত খামির হবে না।

৪। সুজি না দিলেও সমস্যা নেই।৫। বেলার সময় ময়দা ব্যাবহার না করে তেল ব্যাবহার করব। কারন ময়দা ভাজার সময় তেলে জমে লুচি কালো হয়ে যাবে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »