ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

ভালো, তাজা ইলিশ চেনার উপায়

ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৬

স্বাগতম বিডি সংসার এর 20 সেকশনে। যারা বিডি সংসার ফলো করেন তারা জানেন, ঘরের কাজ সহজ ও কম সময়ে করার নানা টিপস নিয়েই বিডি সংসার এর আয়োজন 20। আজ 20র আরও একটি জরুরী টিপস শেয়ার করবো আপনাদের সাথে। সাহেব ব্যস্ত থাকলে অনেক সময় বাজারে যেতে হয় রমনীদের। কিন্তু সব থেকে ভুল করি আমরা মাছ কিনতে। আর এখন বাজারে প্রচুর পরিমানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। তবে সব মাছ কিন্তু ভালো নাও হতে পারে। কারণ এই মাছের ভিতর কিছু মাছ আছে তাজা, আবার কিছু মাছ আছে ফ্রিজিং করা। অর্থাৎ এই মৌসুমের মাছ নয়। আজ এমন কিছু টিপস শেয়ার করবো, যেগুলো জানলে আপনিও ভালো মাছ কিনতে পারবেন। আসুন তাহলে জেনে নেই। 

ইলিশ মাছ খেতে যেমন মজা, এর নানা রকম 17গুন ও রয়েছে। তাজা ইলিশ মাছে প্রচুর পরিমানে এসেনসিয়াল ফ্যাটি এসিড থাকে। যা বুদ্ধি বিকাশে সহায়তা করে। ইলিশ মাছের আরেকটি গুন হচ্ছে এটি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে থাকে। দৃষ্টিশক্তি বাড়াতেও দারুন কার্যকরি ইলিশ মাছ। তাছাড়াও ফ্যাটি লিভার প্রতিরোধ করে মৃত্যুর ঝুঁকি কমায় ইলিশ মাছ। 

real-hilisha
আসল ইলিশ, সার্ডিন ও চৌক্কার আকার দেখে নিন

ফ্রিজিং করা ইলিশ মাছ চেনার উপায় - 

ফ্রিজিং করা ইলিশ মাছের চোখ ঘোলা থাকবে আর ভিতরের দিকে ঢুকা থাকবে। মাছের ফুলকা শুকনো দেখাবে, ফুলকা লালচে না হয়ে ধুসর বা বাদামী থাকবে। ইলিশের গন্ধ থাকবে না। অনেক দিন বরফে থাকার কারনে শক্ত শক্ত ভাব থাকবে। এই মাছের পেটে চাপ দিলে মুখ ও ফুলকা দিয়ে রক্ত বের হবে। মাছের স্বাভাবিক চকচকে ভাব থাকবে না। এই সকল দিক দেখে মাছ কেনার চেস্টা করবেন। আর মাছ চকচকে দেখানোর জন্য ইলিশ মাছের বিক্রেতারা দোকানে নীল রঙের বাল্ব ব্যবহার করে থাকে। তাই এই সব বিষয়ে নজর রাখবেন। 

তাজা ইলিশ মাছ চেনার উপায় - 

এই ধরনের মাছ অনেক চকচকে ও পিচ্ছিল থাকবে। চোখ স্বাভাবিক ও উজ্জ্বল থাকবে। ফুলকা থাকবে লালচে। মাছের গায়ে চাপ দিয়ে স্পঞ্জ করে আবার স্বাভাবিক হবে। তাজা মাছের গায়ে ও পাশে মাছি বসবে। 

তাই ইলিশ মাছ কেনার সময় এই সকল দিক বিবেচনা করে কিনবেন। তাহলে আর ইলিশ মাছ কিনে ঠকতে হবে না। 

নিচে দেখে নিন ইলিশ মাছ ধরার একটি ভিডিও - 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »