ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বাটা বাটির ঝামেলা থেকে মুক্তি দেবে পেয়াজ পাউডার, দেখুন তৈরি করার প্রনালী

ডেস্ক ১২ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

স্বাগতম বিডি সংসার এর রান্নাঘরে। আপনারা জানেন বিডি সংসার নিত্যদিনের কাজকে সহজ করে দেয় এমন অনেক টিপস আপনাদের সাথে সেয়ার করে। আজও একটা টিপস সেয়ার করবো আপনাদের সাথে। আসা করি আপনাদের ভালো লাগবে। 

পেয়াজ পাউডার বা অনিয়ন পাউডার এখন আর অপরিচিত কোন শব্দ না। কারন নানা রকম চাইনিজ আইটেমে এই পেয়াজ পাউডারের প্রয়োজন হয়। আর আমরা প্রচুর দাম দিয়ে এগুলো কিনে থাকি। তবে বুদ্ধি খাটিয়ে আপনিও বাসায় তৈরি করে নিতে পারেন এই পাউডার। আর তাই আর পেয়াজ বাটার কোন ঝামেলা আপনাকে করতে হবে না। যখন প্রয়োজন হবে সুধু পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিলেই হলো। আসুন তাহলে দেখে নেই কিভাবে পেয়াজ পাউডার তৈরি করতে হবে। 

পেয়াজ পাউডার তৈরি করার পদ্ধতি

প্রথমে পেয়াজ গুলো ছিলে নিন। তারপর ২ মাথা কেটে নিন। এবার চিকন চিকন করে কেটে নিন পেয়াজ। পেয়াজ যত সম্ভব চিকন করে কাটবেন। তাহলে সেটা শুকাতে সহজ হবে। এবার একটি ট্রেতে বেকিং পেপার বিছিয়ে দিন। তার উপর পেয়াজ গুলো ছড়িয়ে দিন। এবার এই ট্রে রোদে ২দিন শুকাতে হবে। ১ঘন্টা পর পর সামান্য নাড়াচাড়া করে দিতে হবে। তাহলে ভালো শুকাবে। আর গুড়াও ভালো হবে। মনে রাখবেন এই পেয়াজ রোদে শুকিয়ে মচমচে করতে হবে। 

পেয়াজ মচমচে হয়ে গেলে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। আর গুড়া করার পর আরেকটা রোদ দিয়ে এয়ারটাইট বক্সে ভরে সংরক্ষন করুন। ব্যাস তাহলে দেখলেন তো কিভাবে সহজে পেয়াজ গুড়া তৈরি করে ফেললাম। আসা করি বাসায় চেস্টা করবেন। আর কোন সমস্যা হলে কমেন্ট বক্সে জানাবেন। 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »