ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লুচি আলুর দম রেসিপি

ডেস্ক ১৫ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৮২

চলে এসেছি পুজা। পুজায় অতিথি আপ্যায়নে লুচি আলুর দম থাকবেই থাকবে। আজকের আয়োজনে থাকছে লুচি ও আলুর দম রেসিপি। দেখে নিন তাহলে কিভাবে তৈরি করবেন লুচি আলুর দম রেসিপি। 

লুচি রেসিপি

উপকরণ- ময়দা ২ কাপ, তরল ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি প্রয়োজনমত, তেল ভাজার জন্য।

প্রণালী- ময়দার মাঝে ঘি ও লবণ দিয়ে ময়ান দিন। প্রয়োজনমত পানি দিয়ে বেশ নরম খামির করুন। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। রেখে দেয়ার প্রয়োজন নেই মোটেও। তেল গরম হতে দিন, এবং সেই ফাঁকেই ছোট ছোট লুচি বেলে গরম তেলে লাল করে ভেজে নিন। মনে রাখবেন, লুচি যেন খুব পাতলা না হয়। আবার একেবারে মোটাও না হয়। আশাকরি এই পদ্ধতিতে বানানো লুচিই ফুলকো থাকবে অনেকক্ষণ।

আলুর দম রেসিপি

উপকরণ: আলু, টমেটা, পরিমাণমতো তেল, লবণ, হলুদ, মেথি, তেজপাতা, মরিচের গুঁড়া, আদা, জিরা, ধনে। প্রণালি: প্রথমে আলু কেটে নিতে হবে।

প্রনালী - আলুর আকার যদি ছোট হয় তবে আস্ত আলু, বড় হলে দুই টুকরো করে কেটে নিতে হবে। তারপর আলু লবণ, হলুদ দিয়ে মেখে ডুবোতেলে ভেজে নিতে হবে। ভাজার পরে কড়াইয়ে অল্প তেল দিতে হবে। তেলের মধ্যে প্রথমে মেথি ফোড়ন দিয়ে তারপর তেজপাতা, আদা, জিরা, ধনে, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে পেস্টের মতো করে ঢেলে দিতে হবে। বেশ কিছুক্ষণ কষানোর পর যখন তেল ছাড়বে তখন আলুগুলো ঢেলে দিতে হবে। এর মধ্যে টমেটো দিতে হবে। টমেটোসহ আলু কিছু সময় নাড়াচাড়া করে নিতে হবে। এরপর সামান্য পানি দিয়ে কিছু সময় আলু দমে রাখতে হবে। তেল ওপরে উঠলে এরপর সামান্য পরিমাণে চিনি দিতে হবে। পরিমাণমতো লবণ দিয়ে কিছুক্ষণ রেখে আলুর দম পরিবেশন করতে হবে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »