ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

অনেক চুল পড়ছে আপু, চুল পড়া রোধে উপায় কি?

ডেস্ক ১১ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৭৭

চুল পড়া সমস্যা যেন লেগেই আছে, চুল আচড়ালেই পড়ছে চুল। চুল পড়লেই আমরা মনে করি এটা হেয়ারফল প্রবলেম। আসলে ঘটনা কিন্তু তা নয়। আমাদের মাথার চুল নিয়মিত পড়ে, সেই পরিমানে নতুন চুল গজানোর কথা, কিন্তু যে পরিমানে চুল পড়ছে সেই পরিমানে যদি নতুন চুল না গজায় তবে এই সমস্যাকে বলে হেয়ার ফল প্রবলেম। আমাদের সংসার পেজ এবং রান্নাবান্না ও রূপচর্চা গ্রুপে অনেক সময় এই নিয়ে পোস্ট করছেন। কিভাবে চুল পড়া বন্ধ করবো?

তাদের জন্য আজকের এই পোস্ট। আশা করি আপনাদের সকলের উপকারে আসবে। বাজারে অনেক রকম তেল পাওয়া যায়। তার ভিতর কয়েকটি বেশ পপুলার যেমন বাজাজ আমন্ড ড্রপ্স, প্যারাসুট কোকোনাট অয়েল, ইন্দুলেখা ব্রিঙ্ঘা অয়েল, সেসা অয়েল। 

এই ভেতর আমার নিজের পছন্দ বাজাজ অয়েল, তবে এই তেলের আসলটি সব সময় মেলে না। আবার সবার চুলে স্যুটও করে না। আর সেসা অয়েলটি বেশ জনপ্রিয় হলেও দেখা যায় এই তেলে চুল বড় হলেও হেয়ার ফল প্রবলেম করছে। সব থেকে ভালো হয় যদি ক্যামিকেল মুক্ত কোকোনাট অয়েল তৈরি করা যায়। 

[ অনেকেই বাসায় নারিকেল তেল তৈরির প্রনালী জানতে চেয়েছেন। এটি নিয়ে ভবিষ্যতে একটি পোস্ট করবো ]

যাদের হেয়ারফল প্রবলেম আছে তাদের জন্য আজ আমি একটি তেলের রেসিপি দিচ্ছি, আশা করি এই তেলটি আপনাদের হেয়ারফল রোধ করতে সাহায্য করবে। 

এই তেল তৈরি করতে যা যা লাগছে - পেঁয়াজ, কালি জিরা

যেভাবে করবেন - প্রথমে ৫টি মাঝারি সাইজের পেঁয়াজ কেটে নিন। একটি বাটিতে নারিকেল তেল নিয়ে নিন। এবং সমপরিমান পেঁয়াজ নিয়ে নিন। এর সাথে এক চা চামচ কালি জিরা নিতে হবে। সব উপাদান দেওয়া হয়ে গেলে চুলায় একদম কম আচে বসিয়ে দিন। প্রায় ৩০ মিনিট পেঁয়াজ গুলো একদম ব্রাউন কালার হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

এবার এক ঘন্টা রেখে দিন। তার পর তেল ঠান্ডা হয়ে এলে একটি পরিস্কার কাচের পাত্রে ছাকনি দিয়ে ছেকে নিন। পেঁয়াজ গুলো চেপে চেপে ছেকে নিন। 

নিয়মিত ১ মাস ব্যবহারেই এই তেল ব্যবহারের সুফল আপনি বুঝতে পারবেন। এবং অবশ্যই ভালো মানের শ্যাম্পু ব্যবহার করবেন। মনে রাখবেন শ্যাম্পুও কিন্তু চুল পড়ার কারণ হতে পারে। 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »