ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গরুর মাংসের বিরিয়ানি রেসিপি

ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪১

স্বাগতম বিডি সংসারে। বিডি সংসারে নানা রকম দেশ বিদেশি রান্নার রেসিপি প্রকাশ করা হয়ে থাকে। আজ ও একটি নতুন রেসিপি শেয়ার করছি আপনাদের সাথে। রুপচর্চা ও রান্নাবান্না গ্রুপে অনেকেই গরুর মাংসের বিরিয়ানি এর রেসিপি জানতে চেয়েছেন। তাই আজ গরুর বিরিয়ানি রেসিপি শেয়ার করছি। আসা করি ভালো লাগবে আপনাদের। আপনি চাইলে গরুর বদলে খাসি ও ব্যবহার করতে পারেন।

গরুর বিরিয়ানি রেসিপি

গরুর মাংসের বিরিয়ানি রান্না করতে আমাদের যা যা লাগছে - গরু মাংস ১ কেজি, পোলাও চাল ৭৫০ গ্রাম, গোল আলু হাফ কেজি, পেঁয়াজ কুঁচি অাধা কাপ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, জিরা গুড়া ১ টি স্পুন, কাঁচামরিচ বাটা দুই টেবিল চামচ (ঝাল বুঝে), গোল মরিচ বাটা হাফ টি স্পুন, জয়ত্রী বাটা হাফ টি স্পুন এর কম, জয়ফল বাটা এক চিমটি, বাদাম বাটা হাফ কাপ, গরম মসলা, লবণ পরিমাণ মত, টক দই দেড় কাপ, কয়েকটা আস্ত কাঁচামরিচ, তেল দেড় কাপ । 

গরুর মাংসের বিরিয়ানী রান্নার রেসিপি -

প্রণালী: মাংস বড় বড় টুকরা করে কাটবেন। তারপর কয়েক বার ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। তেল গরম হলে একে একে লবন সহ সকল মসলা দিয়ে দিন। সাথে দিয়ে দিন আদা ও রসুন বাটা। এর পর দিয়ে দিন বাদাম বাটা ও টক দই। এবার একটি পাত্রে তেল দিয়ে দিন। মাঝারি আঁচে রাখবেন। তার ভিতর দিয়ে দিন মাংস। কিছু সময় নাড়াচাড়া করে দিয়ে দেবেন কাঁচা মরিচ। মাংস মজে গেলে আলু দিয়ে দিন। 

এবার চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। সেই চাল দিয়ে ১ লিটার পানি দিয়ে দিন। এবার লবন দিয়ে দিন পরিমাণ মতন। ঢাকনা খুলে মাঝারি আঁচে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। অন্য একটি চুলায় তাওয়া গরম দিন দম দেওয়ার জন্য। পানি প্রায় গা গা হয়ে এলে হাড়ি তাওয়ায় ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে কিছু সময়ের মধে হয়ে যাবে। ব্যাস প্রস্তুত হয়ে গেলো মজার গরুর মাংসের বিরিয়ানি। গরম গরম পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »