ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ইলিশ পোলাও রান্নার রেসিপি

ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩২

এখন বাজারে প্রচুর পরিমানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। ইলিশ মাছ দিয়ে নানা রকম পদ রান্না করে থাকি আমরা। ইলিশ মাছ ভাঁজি, ইলিশে সরষে বাটা, বেগুন আলু দিয়ে ইলিশ বা পেঁয়াজ দিয়ে ভুনা। তবে আজ ইলিশের পোলাও রান্না করার রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। অতিথি আপ্যায়নে দারুন হতে পারে এই রেসিপি। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন ইলিশ পোলাও। 

উপকরনঃ ইলিশ মাছ -৬-৭ টুকরো, বাসমতি চাল- ২ কাপ, পেঁয়াজ কুচি– ১ কাপ, পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা- ১ চা চামচ, শুকনো/লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ, জিরার গুঁড়া- ১/২ চা চামচ,
এলাচ- ৫-৬টি, তেজপাতা- ৩ টি, দারুচিনি- ৩ টুকরা, আস্ত কাঁচা মরিচ- ৫-৬ টি, মটরশুটি- ১/২ কাপ, টক দই- ২ টেবিল চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, তেল- ১/২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, লবন- ২ চা চামচ অথবা স্বাধমত।

প্রনালীঃ ইলিশ মাছ বড় বড় টুকরা করে কেটে ধুয়ে নিন। এবার মাছে ভালো করে পেঁয়াজ বাটা, লাল মরিচের গুঁড়া, জিরার গুঁড়া, আদা বাটা, টক দই,লেবুর রস আর ১চা-চামচ লবন দিয়ে ভাল করে মেখে নিন। ৩০ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। 

এবার একটি পাত্রে তেল গরম দিন। তেল গরম হয়ে এলে তাতে দিয়ে দিন এলাচ, তেজপাতা আর দারচিনি। নাড়াচাড়া করে নিন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে গেলে মাছ দিয়ে দিন। এবং মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। মাছ হয়ে এলে মাছ উঠিয়ে রাখুন, এই মসলাতে মটরশুটি দিয়ে কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে তাতে চাল ও ১ চা চামচ লবন দিয়ে দিন। ২-৩ মিনিট ভেজে নিন। 

এই বাটি ধোয়া পানি চালে মিশিয়ে ঢেকে দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। ভাত পুরাপুরি হওয়ার আগেই (প্রায় ৯০ভাগ হলে) নামিয়ে নিন।

এবার ২/৩ অংশ ভাত আলাদা একটি পাত্রে সরিয়ে নিন। তারপর ভাতের উপর মাছগুলো এক স্স্তরে সাজিয়ে দিন, কাঁচা মরিচ দিন এবং উপরে বাকি ভাতগুলা দিয়ে দিন। উপরে ঘি ছড়িয়ে দিয়ে পাত্রটি ঢেকে দিন এবং অল্প আঁচে ২০ মিনিট মত রাখুন।সাজিয়ে পরিবেশন করুন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »