ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চুলায় তৈরি করা বাটার বান

ডেস্ক ০১ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৩

বাচ্চাদের বিশেষ পছন্দের তালিকায় বাটার বান থাকে প্রথম দিকে। ঝটপট নাস্তায় কিংবা স্কুলের টিফিনে বাটার বান বায়না করে বাচ্চারা। তবে সব সময় দোকান থেকে কিনে দিলেও আপনি চাইলে বাসায় তৈরি করতে পারেন মজার বাটার বান। আসুন তাহলে দেখে নেই কিভাবে বাসায় তৈরি করবেন বাটার বান। 

উপকরণ: আধা কাপ দুধ, ২ চা চামচ ইস্ট, ১ টেবিল চামচ চিনি, ১টি ডিম, ২ কাপ ময়দা, আধা চা চামচ লবণ, ২ টেবিল চামচ মাখন, বাটারক্রিম প্রয়োজনমত

প্রণালী: প্রথমে বাটিতে কুসুম গরম দুধ নিয়ে তাতে ১ টেবিল স্পুন চিনি ও ২ টি স্পুন ইস্ট মিশিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন। ইষ্ট একটিভ হয়ে এলে ফুলে আসবে। এবার একটি ডিম ফেটিয়ে নিন। এক টেবিল চামচ পরিমাণ ফেটানো ডিম রেখে বাকিটা ইস্টের মিশ্রনে ভালো করে মিশিয়ে নিন। 

এবার আলাদা একটি কাপে ময়দা নিয়ে তাতে লবন ও মাখন মিশিয়ে নিন। আপনি চাইলে মাখনের পরিবর্তে তেলও ব্যবহার করতে পারেন। এবার ময়দার মিশ্রনের ভিতর ইষ্ট, ডিম, ও দুধের মিশ্রণটি ঢেলে দিন। এবার খুব ভালো করে মাখিয়ে ডো তৈরি করে নিন। এই ডো ৫মিনিট ভালো করে ছেনে মাখায়ে নেওয়ার পর র‍্যাপিং পেপার দিয়ে মুডে ১ ঘন্টা রেখে দিন। ১ ঘন্টা পর ডো ফুলে উঠবে। 

১ঘন্টা পর একে আবার ভালো করে ছেনে নিন। প্রয়োজন মতন সামান্য ময়দা মেশাতে পারে। এবার এই ডো ৫ ভাগে ভাগ করে নিন। 

একটি টুকরো থেকে লম্বা অংশ বের করে নিন। এরপর দড়ির মত পাকিয়ে বাটার বানের আকৃতি দিন। এভাবে বাকি অংশগুলো থেকে বাটার বান তৈরি করে নিন। এগুলোকে প্লেটে রেখে দিন ১০ মিনিট। এ সময়ের মাঝে এগুলো আরেকটু ফুলবে। এই সকল বানের উপর আগেই রেখে দেওয়া ডিম ব্রাশ করে দিন। 

চুলায় বাটার বান বেক করার পদ্ধতি

চুলায় একটি প্যানে ১ কাপ পরিমাণ লবন লবন ছড়িয়ে দিন। এবং এতে একটি স্ট্যান্ড রাখুন। প্যানের ঢাকনায় কোন ছিদ্র রাখলে তা বন্ধ করে দিন। মাঝারি আঁচে ঢাকনা চাপা দিয়ে ১০ মিনিট ধরে প্যান গরম করে নিন। ১০ মিনিট পর বাটার বান এর ট্রে এই প্যানের উপর স্ট্যান্ডে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০-২৫ মিনিট রান্না করলে বানে রং চলে আসবে। নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে মাঝ বরাবর ছুরি দিয়ে কেটে বাটার মাখিয়ে নিন। ব্যাস হয়ে গেলো বাটার বান। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »