ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

ফালুদা রেসিপি

ডেস্ক ০৬ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৬৭

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সাথে একটি মজার রেসিপি সেয়ার করবো। ঠান্ডা ঠান্ডা বরফ শীতল ফালুদা কার না পছন্দ। খুব সহজে এই 17কর খাবারটি তৈরি করে ফেলতে পারবেন। তাহলে দেরি না করে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন মজার ফালুদা। 

ফালুদার উপকরণ - সাবু দানা আড়াইশ’ গ্রাম । নুডুলস, কোকোলা প্যাকেট এর অর্ধেক বা অন্য কোন নুডুলস পরিমান মতো, চিনি প্রয়োজন মত, দুধ ১ লিটার, সাদা এলাচ (অনেকে সাদা ফলও বলে ) ৩-৪ টি, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বিভিন্ন ফল যেমন আঙ্গুর, ডালিম বা বেদেনা, আপেল, চেরিফল ।,আইস ক্রিম, রূহ আফজা

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি পাত্রে ১ লিটার দুধ জ্বাল দিয়ে দিয়ে কমিয়ে ৩ পোয়া মতা করে নিন যাতে করে দুধ ঘন হয়।  এরপর আলাদা একটি পাত্রে নুডুলস ও সাবুদানা আলাদা করে সিদ্ধ করে নিন। এরপর কমিয়ে নেয়া ঘন দুধে সাদা এলাচ, চিনি, সাবুদানা ও নুডুলস দিয়ে অবিরত নাড়তে থাকুন।

এরপর মিশ্রণ টি একটু ঘন হয়ে এলে চুলো থেকে নামিয়ে নিন। এবার এটি ঠাণ্ডা হওয়া পর্যন্ত স্বাভাবিক তাপমাত্রাতেই রাখুন এবং এরপর ৩-৪ ঘণ্টা ফ্রিজে রাখুন।  অপরদিকে কিছু ফল কিউব করে কেটে নিন। আসলে ফল টা ঐচ্ছিক । আপনি বাদ ও দিতে পারেন। এখন ফালুদা সাজিয়ে পরিবেশন করার জন্য প্রথমে একটি বাটি নিন। এতে প্রথমে সাবুদানা ও নুডুলস এর মিশ্রণ টি এক চামচ দিন, তার উপরে কিছু ফল, তার উপরে আইসক্রিম এবং তার উপরে রূহ আফজা দিন। এভাবে তিনটি স্তর সাজান। তৈরি হয়ে গেল খুব পপুলার ডেসার্ট ফালুদা।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »