ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মালাই চপ

ডেস্ক ২৮ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৫

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার এ এর আগে অনেক গুলো মিস্টির রেসিপি শেয়ার করা হয়েছে। আজও একটি মিস্টির রেসিপি নিয়ে হাজির হয়েছি। মালাই চপ, অনেক স্বাদের একটি মিষ্টি। বিডি সংসারের পাতায় আজ দেখে নিন মালাই চপ তৈরি করার রেসিপি। 

উপকরণ - গুঁড়ো দুধ ১ কাপ, তরল দুধ ১ লিটার, ডিম বড় ১ টি, ঘি ১ চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি ১/৪ কাপ, এলাচি ৪/৫ টি, জাফরান ও পেস্তা/কাঠবাদাম ইচ্ছেমত, গোলাপজল ইচ্ছে অনুযায়ী

প্রনালি - গুড়ো দুধের সাথে বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। তাতে দিয়ে দিন ঘি। এবার ডিম ফেটে গুড়ো দুধ দিয় মেখে নিন। বেশি নরম হয়ে গেলে আরও একটু দুধ যুক্ত করুন। আর যদি বেশি শক্ত হয়ে যায় তাহলে আরও একটু ডিম দিয়ে দেবেন। এভাবে ১৫ মিনিট রেখে দিতে হবে। 

এবার হাতে ঘি মেখা নিতে হবে। খামির এর থেকে  গোল ছোট চপ তৈরি করে নিন। চুলোয় ইতিমধ্যেই তরল দুধ ফুটতে দিন। চিনি, এলাচি যোগ করে ফুটতে দিন। আপনি চাইলে আগে থেকেই ঘন করে জ্বাল দেয়া দুধ নিতে পারেন।। তবে খুব বেশি ঘন দুধ নেবেন না।

দুধের মাঝে চপগুলো ছেড়ে দিয়ে ৫ মিনিট পুরো আঁচে জ্বাল দিন ঢাকনা দিয়ে। এরপর ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন ঢাকনা ছাড়া। হয়ে এলে জ্বাল নিভিয়ে দুধে গোলানো জাফরান, পেস্তা বাদাম ও গোলাপ জল দিয়ে ঢেকে রাখুন। যদি আগে থেকে তুলে রাখা দুধের সর বা মালাই থাকে, সেটাও যোগ করুন। ঢেকে রেখে ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »