ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মজার করল্লা ভাঁজি

ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। নানা রকম রান্নার রেসিপি প্রকাশ করে আসছে বিডি সংসার। আজও নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। করল্লা ততা হলেও আমার অনেক পছন্দের সবজি। আর চাইলেই করল্লার তিতা সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়। এই সব কিছু নিয়েই আজকের পোস্ট। বুঝতেই পারছেন করল্লা ভাজির রেসিপি শেয়ার করছি। তাহলে আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন করল্লা ভাঁজি। 

উপকরণঃ করল্লা – ২৫০ গ্রাম, আলু – মাঝারী ২৫০ গ্রাম, সয়াবীন তেল – ১/২ কাপ, লবণ – সামান্য, পেয়াজ কুচি – ১ কাপ, কাঁচা মরিচ চেরা – ৬-৭ টি, হলুদ – ১/২ চা চামচ, গোটা জিরা – ১/২ চা চামচ

প্রণালীঃ করল্লা ও আলু পাতলা করে কেটে নিন। এর পর সুবিধা মতন সাইজ করে নিন। চাইলে লম্বা লম্বা রাখতে পারেন। এবার কড়াইয়ে দিয়ে দিন তেল। তেল গরম হয়ে গেলে পেয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে দিন। পেয়াজ বাদামী হলে দিতে হবে জিরা। জিরা ফুটে গেলে করল্লা ও আলু ছেড়ে দিন। এবার দিতে হবে লবন ও হলুদ। ঢেকে দিয়ে মৃদু আঁচে ২০ মিনিট রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। এবার আঁচ বাড়িয়ে বাকী তেল দিয়ে লাল লাল করে ভাজুন। এবার নামিয়ে পরিবেশন করুন। চাইলে সাথে চিংড়ি মাছ দিতে পারেন, তাতে স্বাদ অনেক বেরে যাবে। সে ক্ষেত্রে মাছে হলুদ লবন মাখিয়ে ভেজে নিয়ে তার পর করল্লা দিতে হবে।

করল্লার তিতা দূর করার পদ্ধতি - করল্লা এমনিতে তিতা সবজি, তবে করল্লা কাটার সময় একটি পদ্ধতি অবলম্বন করতে হয়। করল্লা জিরি জিরি করে কেটে পানি ভর্তি একটি বাটিতে রাখুন, ১০ মিনিট ভিজিয়ে রাখার পর লবন হলুদ মেখে দিগুন পরিমান আলু ও চিংড়ি মাছ দিয়ে ভাঁজি করুন। ভাজা শেষ হয়ে গেলে কিছু সময় চুলায় রেখে দিন, তাতে ভাঁজি অনেকটা মচমচে হয়ে যাবে। এভাবে রান্না করে দেখুন করল্লার তেতো ভাব একটুও থাকবে না।

আমাদের রেসিপি আপনাদের কেমন লাগছে? কমেন্টে জানান। ধন্যবাদ।

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »