ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চুই ঝালে খাসির মাংস রেসিপি

ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। এর আগের দিন আপনাদের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম খুলনার চুই ঝালের। আজ চুই ঝাল দিয়ে রান্না করা মজার একটি রেসিপি শেয়ার করছি। আসা করি আপনাদের ভালো লাগবে। আর যারা চুই ঝাল কি জিনিষ জানেন না তাদের জন্য পোস্টের শেষে লিঙ্ক সংযোজন করা হলো। 

উপকরণ - খাসির মাংস-১ কেজি, চুই ঝাল ছোট ছোট করে কাটা-১/২ কাপ, চুঁই ঝাল বাটা -১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচের গুঁড়া-১/২ টেবিল চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, জিরা বাটা-২ চা চামচ, রসুন বাটা-২ চা চামচ, পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা- ১চা চামচ, তেজপাতা-১ টি, চিনি, এলাচ গুঁড়া-১চা চামচ, জিরা গুঁড়া ১ চামচ, ধনে গুঁড়া-১ চা চামচ, সরিষার তেল- ১/২ কাপ, লবণ- পরিমাণমতো, পেঁপে বাটা-১/২ টেবিল চামচ, গোটা রসুন- ৬ থেকে ৭ টি

প্রণালী - মাংস ছোট বা মাঝারি করে কেটে ধুয়ে নিন। কিছু সময় রেখে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে সকল মসলা, শুকনা মরিচের গুড়া, তেজপাতা, চুই বাটা দিয়ে দিন। কিছু সময় নেড়ে মাংস দিয়ে দিন। এবার সামান্য পানি দিয়ে মিডিয়াম আঁচে ঢেকে রান্না করুন। পানি ছেড়ে ফুটে উঠলে ছোট করে কাঁটা চুই ঝালের টুকরা, পেপে বাটা ও রসুন দিয়ে দিন। কিছু সময় কষিয়ে নিন। তেল উপরে উঠে আসলে চেক করুন মাংস সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে ধনে, জিরা ও গরম মসলার গুড়া ছিটিয়ে চুলা থেকে নামিয়ে নিন। গরম ভাত বা পোলাও এর সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন চুই ঝাল কি জেনে নিন

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »