ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ভাবি, আমার ফিরনী ঘন হয় না কেন?

ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৭

সেদিন রত্না ভাই এসেছিলেন বাসায়, তাকে আপ্যায়ন করতে আগে রান্না করা ফিরনী দিলাম। ফিরনী খেয়ে ভাবি তো সেই খুশি। সেই সাথে তিনি জিজ্ঞেস করলেন আমার ফিরনী এতো ঘন হলো কি করে। আমি কি বাজারের রেডিমেড ফিরনী প্যাকেট ব্যবহার করেছি? আসলে তা নয় আমি তো আতপ চাল দিয়ে রান্না করেছি। তাহলে এই ফিরনী ঘন হওয়ার রহস্য কি? রত্না ভাবিকে শিখিয়ে দিয়েছিলাম এই স্পেশাল ফিরনির রেসিপি। সেই সাথে শেয়ার করছি আপনাদের সাথেও, আসুন জেনে নেওয়া যাক আমার ফিরনী রেসিপি।

উপকরণঃ আতপ চাল- ১/২ কাপ, লিকুইড দুধ- ২ লিটার, কনডেন্সড মিল্ক- ১/২ টিন, দারচিনি- ৪-৫ টুকরা, এলাচ- ২-৩ টি, কেওড়া জল- ১ টেবিল চামচ, কিশমিশ- ২-৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি- ২-৩ টেবিল চামচ ,মাওয়া গুঁড়া- ৪ টেবিল চামচ(ইচ্ছা), চিনি- ১/২ কাপ (স্বাদমতো), জাফরান- ১/৪ চা চামচ

প্রস্তুত প্রণালীঃ চাল ১ ঘন্টার জন্য ভিজিয়ে রেখে দিন। ৫০% চাল বেটে নিন, বা ব্লেন্ড করে নিন। এবার চুলায় দুধ জ্বাল দিন, সাথে দিয়ে দিন চাল ও চাল বাটা, চাল সেদ্ধ হয়ে গেলে চিনি, কনডেন্সড মিল্ক, দারচিনি, এলাচ দিয়ে দিন। কিছু সময় পর দিয়ে দিন কিশমিশ। ঘন হয়ে গেলে কেওড়া জলের সাথে জাফরান গুলিয়ে ফিরনিতে দিয়ে নামিয়ে ফেলুন। সার্ভ করার আগে পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ফ্রিজে রেখে খেলে সব থেকে  ভালো লাগবে। আর ফিরনী ঘন করার গোপন রহস্য হচ্ছে ৫০% চাল বেটে দেওয়া। এটা দিলে দেখবেন ফিরনী অনেক আটো আটো হবে। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »