ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গোলাপ জামুন মিস্টি তৈরি করার রেসিপি

ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

স্বাগতম বিডিসংসার এর রেসিপি আয়োজনে। বিডি সংসার প্রতিদিন নতুন নতুন সব রেসিপি শেয়ার করে আসছে। এর আগে অনেক গুলো মিষ্টি রেসিপি শেয়ার করেছি আপনাদের সাথে। আজ একটি মিষ্টি রেসিপি নিয়ে হাজির হয়েছি। কম সময়ে আপনিও বাসায় তৈরি করে খেতে পারবেন এই মিষ্টি। কম মিষ্টি হয় বলে এটা অনেকের বিশেষ পছন্দ। হ্যাঁ গোলাপ জামুন, বা গোলাপ জামের কথা বলছি। গরম গরম গোলাপ জামুন মিষ্টি খেতে খুব ভালো লাগে। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন গোলাপ জামুন। 

গোলাপ জামুন তৈরি করতে যা যা লাগছে - গুড়া দুধ-১ কাপ, ময়দা- ২ টেবিল চামচ, সুজি- ১ চা চামচ, বেকিং পাউডার- ১ চা চামচ, ডিম- ১ টা, মাখন/ ঘি- ১ চা চামচ, এলাচ গুড়ো - ২ টা এলাচ বীচি গুড়ো, গোলাপ জল - ১/২ চা চামচ, চিনি-২ কাপ, পানি - ২ কাপ, লিকুইড দুধ - আধা কাপের মত, তেল- ভাজার জন্য

গোলাপ জামুন তৈরি করার প্রণালী - প্রথমে চিনি পানি ও গোলাপ জল দিয়ে ফালকা আছে নেড়ে চেড়ে নিন। চিনি ও পানি মিশে গেলে ১ মিনিট পরে চুলা বন্ধ করে নিন। এবার একটি বাটিতে ডিম ফেটে নিন। আর একটি বাটিতে ১ কাপ গুড়ো দুধ ও ১ চা চামচ সুজি নিন। ময়দা ও বেকিং পাউডার হিনি চালুনিতে চেলে নিন। 

১ চা চামচ বাটার বা ঘি গুড়া দুধের মিশ্রনে দিয়ে হাত দিয়ে পুরো মিশ্রনটাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ফেটানো ডিম দিয়ে মাখতে হবে, এখন অল্প অল্প করে লিকুইড দুধ আধা চা চামচ থেকে ১ চা চামচের মতো দুধ দিয়ে মাখতে হবে আবার আর একটু দুধ দিতে হবে যাতে ডোটা বেশ নরম হয়, হাতের সাথে লেগে থাকবে এমন। আবার পাতলাও না (ভিডিওতে ভালো করে দেখানো আছে)। এখন হাত থেকে মিশ্রনটাকে ছাড়িয়ে সামান্য তেল হাতে মেখে ছোটো ছোটো মসৃন বল তৈরী করতে হবে এগুলো পরে ২ থেকে ৩ গুন ফুলে যায়। মিষ্টি বানানো হয়ে গেলে গরম তেলে লাল করে ফেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে নিন। সব বল ভাজা হয়ে গেলে সিরায় দিয়ে দিন। 

সিরা সহ পাতিল মাঝারি আঁচে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন, বলক আসলেই জ্বাল একদম কমিয়ে দিতে হবে এবং মিষ্টি একবার দুইবার উপর নীচ করে দিতে হবে ও ঢাকনা দিয়ে জ্বাল দিতে হবে আরো ৩ মিনিট টোটাল ৫ মিনিট চুলায় বসানোর পর থেকে প্রয়োজন হলে ১০ মিনিট পর্যন্ত জ্বাল দেয়া যাবে তবে একদম দম আঁচে , দরকার হলে একটা তাওয়ার উপর পাতিল রেখে দমে রাখা যায় শেষের ৫ মিনিট। এবার চুলা থেকে মিষ্টি নামিয়ে রেখে ১ ঘন্টা পর পরিবেশন করা যায় তবে ১ ঘন্টার মধ্যে মাঝে মাঝে মিষ্টি গুলো উপর নীচ করে দিলে সিরা সব মিষ্টিতে ঢুকতে পারে। হয়ে গেলে ৬-৭ ঘন্টা পর পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »