ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

গ্যাসের চুলায় অল্প উপদানে ডিম ছাড়া সুজির কেক

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৫

গ্যাসের চুলায় কি কেক পার্ফেক্ট হয়? হ্যাঁ বন্ধু গ্যাসের চুলায়ও ভালো কেক তৈরি করা যায়। আজ ডিম ছাড়া সুজি দিয়ে পার্ফেক্ট কেক তৈরি করার পদ্ধতি শেয়ার করবো আপনাদের সাথে। আসা করি আপনাদের ভালো লাগবে। তাহলে আসুন দেখে নেই কিভাবে ওভেন ছাড়াই গ্যাসের চুলায় কিভাবে কেক তৈরি করা যায়/

উপকরনঃ সুজি-১ কাপ , চিনি-১ কাপ, বাটার-৫০ গ্রাম , টক দ্ই বা মিষ্টি ছাড়া দ্ই-আধা কাপ, বেকিং পাউডার- ১ চা চামচ থেকে সামান্য কম, যে কোনো এসেন্স- ১ চা চামচ , পানি- ১ কাপ, লেবুর রস-১ টেবিল চামচ, নারকেল কোরানো/ বাদামের ছোট টুকরা-৩ টেবিল চামচ।

প্রনালীঃ

১)একটি বাটিতে নরম মাখন আর আধা কাপ চিনি দিয়ে হাতের বিটার বা কাটা চামচ দিয়ে মিশাতে হবে, চিনি পুরোপুরি মেশেনা তবে যতটুকু মিশবে ততটুকুই যথেস্ট। এবার এসেন্স দিয়ে নাড়তে হবে।

২) অন্য একটি বাটিতে সুজি নিয়ে তাতে বকিং পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে, এবার সুজিটা মাখন চিনির মিশ্রনে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এখন টক দ্ই দিয়ে ভালো করে সুজির মিশ্রনে মিশাতে হবে। যদি নারকেল দাও তবে এ সময় সুজির মিশ্রনে মিলিয়ে দিতে হবে,একটা বেকিং পাত্রে( নন স্টিকি হলে ভালো) বা বাসায় যদি ওভেন প্রুফ কাচের বা সিরামিকের সমান তলার বাটি থাকে সেটাতে ঢেলে চ্যপ্টা টাইপের চামচ দিয়ে একটু চেপে চেপে বসাতে হবে এবং সমান করে দিতে হবে। হয়ে গেলো কেক তৈরীর প্রস্তুতি।

sujir-cake

৩) চুলায় একটা বড় সস পেনে বা পাতিলে ২ কাপের মতো বালি বা লবন নিতে হবে, কোনো পানি যেনো না থাকে। এবার পাতিল রাখার স্টীলের স্ট্যন্ড বসাতে হবে। কেকের মিশ্রন বসানোর পাঁচ মিনিট আগে থেকেই পাতিলটা চুলায় দিয়ে ঢাকনা লাগিয়ে গরম করে নিতে হবে, এটাকে প্রি হিট করা বলে। চুলার জ্বাল মাঝারি থাকলেই হবে।

৪) ৫ মিনিট পর কেকের পাত্রটি বড় পাতিলের স্ট্যন্ডের উপর বসিয়ে দিয়ে পাতিলটি ঢেকে দিয়ে উপরে পুতা জাতীয় ভারী কিছু দিয়ে চাপ দিয়ে রাখবে, প্রথম দশ মিনিট মাঝারি আঁচে রেখে পরে বেশ কম আঁচ করে দিতে হবে। এভাবে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা লাগতে পারে। ১৫ মিনিট পর পর চেক করে দেখতে পারো। মাঝের দিকে যদি মনে হয় আর নরম নেই তাহলে একটি ছুড়ি কেকের ভেতরে দিয়েই বের করে নিবে, যদি পরিস্কার থাকে ছুড়ি মানে সুজির কোনো অংশ লেগে না থাকে তাহলে বুঝবে হয়ে গেছে। তখন চুলা বন্ধ করে কেকের পাত্র নামিয়ে নিবে।

৫) কেক চুলায় থাকা কালিন অন্য চুলায় আধা কাপ চিনি আর এক কাপ পানি দিয়ে সিরা করতে হবে, জ্বাল অল্প করে দিয়ে সিরাতে বলক আসলে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে নেড়ে ৩-৪ মিনিট চুলাতে রেখে নামিয়ে নিতে হবে।

৬) কেক নামানো হলে একটা ছোট ছুড়ি দিয়ে কেকের উপর ১ ইন্চি ফাঁক করে করে উপর থেকে নীচ পর্যন্ত দাগ দিতে হবে যাতে সিরা ঢাললে সিরাটা কেকের ভেতরে ঢুকতে পারে, কেক হয়েছে কিনা চেক করতে যেভাবে ছুড়ি দিয়ে ক্ষত করা হয় সেভাবেই বেশ কয়েকটা ক্ষত করতে হবে।এবার অর্ধেকটা সিরা কেকের উপর ছড়িয়ে ঢেলে দিতে হবে, এবার ছুড়ি দিয়ে কেকের চারপাশ সাবধানে পাত্র থেকে ছাড়িয়ে নিতে হবে, এবং খুব সাবধানে পাত্র উল্টা করে একটা সমান প্লেটে ঢালতে হবে। এবার বাকী সিরাটা কেকের উপর ঢেলে কেকটা পছন্দমত শেইপে কেটে নিতে হবে ও খেতে হবে।

তাহলে আজই বাসায় তৈরি করে ফেলুন মজার সুজির কেক। কোন সমস্যা থাকলে আমাদের জানান। কমেন্ট বক্সে কমেন্ট করুন। আর ভালো লাগলে শেয়ার করে বন্ধুদের জানান। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »