ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

টক ঝাল চটপটি রেসিপি

ডেস্ক ১৭ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৫১

চটপটি সকলের প্রিয়। টক ঝাল এই স্ট্রিট ফুড পছন্দ করেন না এমন মানুষ খুজে পাওয়া মুশকিল। কিন্তু রাস্তা ঘাটের চটপটি খেতে ভালো হলেও এগুলো 17 সম্পন্ন নয়। বাসায় চটপটি তৈরি করতে পারলে পছন্দ করে খাবে আপনার প্রিয়জন। সামনে ঈদ। ঈদের দিনে সকালে চটপটি রান্না করতে পারেন। আসুন দেখে নেই কি করে রান্না করবেন চটপটি।

চটপটি তৈরির জন্য যা যা লাগবে -
দেড় কাপ ডাবলি বুট, মাঝারি সাইজের আলু ২ টি, টমেটো কুচি ২ টি, ডিম সিদ্ধ ১/২ টি, শসা কুচি ইচ্ছে মতো, পেঁয়াজ মাঝারি সাইজের কুচি ২/৩টি শুকনো মরিচ ২ টি, কাঁচা মরিচ ৪/৫ টি, গোলমরিচ আধা চা-চামচ, ধনে পাতা ১ মুঠ, আধা চি-চামচ হলুদ গুড়া, তেতুল , চিনি স্বাদমত(তেতুলের রস তৈরির জন্য) লবন স্বাদমত, লাল মরিচ গুড়ো পছন্দ অনুযায়ী,

যেভাবে তৈরি করবেন চটপটি

প্রথমে বুট সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন, এতো সময় না থাকলে গরম পানিতে ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। আলু সেদ্ধ করে নিন। এবার হালকা হাতে আলু চটে মিহি করে নিন। অথবা আলু ঝাঝরি দিয়ে প্রসেস ক্রতে পারেন। আলু সেদ্ধ করার সময় ডিম ও সেদ্ধ করে খোলস ছাড়িয়ে নিন। এবার একটি প্যানে জিরা, শুকনো মরিচ, ও গোল মরিচ ভেজে নিন।

এবার একটি পাত্রে তেতুল,পানি, চিনি, ও হাফ চা চামচ গুড়ো করে রাখা মশলার গুড়ো ও গোল মরিচের গুড়ো দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে তেতুল ছেকে নিন।

একটি পাত্রে পানি দিয়ে চটপটির ডাল, লবন ও হলুদ গুড়ো দিয়ে দিয়ে নরম হোয়া পর্যন্ত সেদ্ধ করে নিতে হবে। খেয়াল রাখবেন ডাল যাতে না গলে যায়। এবার চটকে রাখা আলু দিয়ে কাঁচা মরিচ, ও মস্লার গুড়োর ২ টেবিল চামচ, ও তেতুলের রস দিয়ে ভালো ভাবে নেড়ে চেড়ে দিন, এবং চুলায় ৫ মিনিট রেখে দিন।

চুলা থেকে নামিয়ে শসা কুচি, পেঁয়াজ, টমেটো, পাপড়, ডিম ও ধনে পাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজার চটপটি।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »