ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

রাইস কুকারে তুলতুলে কেক তৈরি করার প্রনালী

ডেস্ক ১৭ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৫

রাইস কুকারে কেক তৈরি করা যায়, একথা অনেকেই বিশ্বাস করতে চাননা। তবে সঠিক পদ্ধতিতে তৈরি করতে পারলে রাইস কুকারেও খুব সুন্দর ও তুলতুলে কেক তৈরি করা যায়। আসুন তাহলে আজ দেখে নেই কিভাবে রাইস কুকারে তুলতুলে কেক তৈরি করবেন। 

উপকরণ - ময়দা ৩ কাপ, ডিম ৪ টা, কোকো পাউডার ৩ টেবিল চা, বেকিং পাউডার ২ চা, বেকিং সোডা ১ চা এর একটু বেশি, লবন অল্প (ইচ্ছা না হলে বাদ দিতে পারেন ), চিনি ২ কাপ, তেল ১ কাপ, গুড়াদুধ ৩ টেবিল চা, ভেনিলা এসেন্স ১ চা

প্রণালী - প্রথমে ডিমের সাদা অংশ আলাদা করে নিন। এবার সাদা অংশ ভালো করে বিট করে নিন। ভালো করে বিট করা হয়ে গেলে এবার আলাদা করে রাখা কুসুম আবার ভালো করে বিট করতে হবে। এবার এতে দিয়ে দিন আইসিং সুগার। চিনি ব্লেন্ডারে গুড়ো করে নিয়ে আইসিং সুগার তৈরি করে নিতে পারেন। 

এবার একে একে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, গুড়া দুধ একে একে ডিমের মিশ্রনে দিয়ে মিশিয়ে নিন। খুব ভালো করে বিট করতে হবে। কারন কেক ফোলা নির্ভর করবে কেক বিট করার উপর। এবার দিয়ে দিন ভ্যানিলা এসেন্স। 

এখন রাইস কুকারের পাত্রটি কে ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন, এর মধ্যে পুরো মিশ্রণটি ঢেলে দিন, ঢাকনা লাগান, প্লাগ লাগান এবং সুইচ জালান। ১ ঘন্টার মত লাগবে কেকটি হতে। তবে সুবিধার কথা হলো কেক টি হয়ে গেলে কুকার এমনি বন্ধ (অফ) হয়ে যাবে। ব্যাস তৈরি হয়ে গেলো রাইস কুকারে মজার কেক। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »