ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চুল পড়া কমাতে যেভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল

ডেস্ক ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ১২:০০ ঘটিকা ৩২

ত্বকের যত্নে এলোভেরা এর কোন জুড়ি নেই। কিন্তু চুলের যত্নেও কম উপকারী নয় এই এলোভেরা। আজ বিডি সংসার এর আয়োজনে থাকছে এলোভেরা জেল এর ব্যবহার করার পদ্ধতি। আসুন তাহলে দেখে নেই কিভাবে চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহার করবেন। 

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল সংগ্রহ করে চুল ও মাথার তালুতে লাগান। চক্রাকারে ম্যাসাজ করুন ৫ মিনিট। গরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন ৩০ মিনিট। শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। চুলের খুশকি দূর করে চুল পড়া কমাবে এটি।

অ্যালোভেরা, অলিভ অয়েল ও ভিটামিন ই
এই হেয়ার প্যাকটি চুলের আগা ফাটা রোধে সাহায্য করবে। আধা কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১টি ভিটামিন ই ক্যাপসুলের জেল মেশান। মিশ্রণটি মৃদু আঁচে গরম করে নিন। ঠাণ্ডা হলে তুলার বল ভিজিয়ে মাথার তালু ও চুলে লাগান। চুল হালকা করে খোঁপা করে শাওয়ার ক্যাপ পরে নিন। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

অ্যালোভেরা ও লেবুর রস
চুলের অতিরিক্ত তেল দূর করে অ্যালোভেরা ও লেবুর হেয়ার প্যাক। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মেশান। ভেজা চুলে ও মাথার ত্বকে মিশ্রণটি লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা, পেঁয়াজের রস ও নারিকেল তেল
১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টেবিল চামচ পেঁয়াজের রস ও আধা কাপ নারিকেল তেল মেশান। মৃদু আঁচে ১৫ মিনিট গরম করুন মিশ্রণটি। ভেজা চুলে চক্রাকারে ম্যাসাজ করুন এটি। সারারাত রেখে পরদিন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি চুল পড়া কমানোর পাশাপাশি বাড়াবে চুলের বৃদ্ধি।

অ্যালোভেরা, ডিম ও দই
ভেঙে যাওয়া বিবর্ণ চুলের জন্য খুবই কার্যকর এই হেয়ার প্যাক। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। ১ টেবিল চামচ দই ও ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মেশান। মিশ্রণটি ভালো করে ফেটান। চুল সামান্য ভিজিয়ে হেয়ার প্যাকটি লাগান। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এটি।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »