ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

জর্দা তৈরি করার প্রণালী

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

জর্দা বা জর্দা ভাত অনেকের প্রিয়। ঈদের সময় বা বিশেষ কোন উপলক্ষে এই পদ তৈরি করা হয়ে থাকে। আজ আপনাদের দেখাবো সহজ পদ্ধতিতে জর্দা তৈরি করার রেসিপি। স্বল্প উপকরণ ও সহজ পদ্ধতিতে জর্দা তৈরি করার রেসিপি দেখে নিন। 

উপকরন - পোলাওয়ের চাল-২৫০ গ্রাম, চিনি-পৌনে ১ কাপ বা পছন্দ মতো, ঘি/ তেল-আধা কাপ, গুড়া দুধ-৪-৬ টেবিল চামচ, দারচিনি-২ টুকরা, এলাচা-৩টুকরা, জর্দার রং-১চা চামচ বা প্রোয়োজন মতো, চিনা বাদাম কাঁচা- ১০-১৫ মিনিট ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে লম্বালম্বি ১টুকরা করে নেয়া ৫ টেবিল চামচ, সাজানোর জন্য- মোরব্বা কুচি, বাদাম কুচি,ছোটো মিষ্টি পছন্দ মতো, কেওড়া জল-আধা চা চামচ ( ইচ্ছা)

প্রনালী - বাসমতী চাল হলে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হয়। চুলায় ভাত করার মতো পানি দিয়ে বলক আসলে রং দিয়ে দিবে, এবার চাল দিয়ে দেবে। চাল শক্ত ভাত যখন হবে ( ৮০% সিদ্ধ) ভিতরে চাল চাল থাকবে না কিন্ত শক্ত ভাত হবে।এমন অবস্থায় ছড়ানো ঝাঝরিতে নিয়ে পানি ঝরাতে হবে, ঝাঝরি ছড়ানো না হলে ভাত গুলো একজায়গায় দলা হয়ে থাকবে এবং নীচের ভাতগুলো বেশী সিদ্ধ হবে, ফ্যনের নীচে রাখলে ভালো হবে, চ্যপ্টা চামচ দিয়ে হাল্কা ভাবে নীচের ভাত উপরে উঠিয়ে দিবে, যাতে সবদিকেই ঠান্ডা হয় তাড়াতাড়ি ।

একটি ভারী তলার কড়াই বা ননস্টিক পাতিলে ঘি দিয়ে টুকরো করা চীনা বাদাম ( যদি দাও) একটু লাল করে ভেজে নিতে হবে এবার এলাচ দারচিনি দিয়ে নেড়ে দিতে হবে,১-২ বার উপর নিচ করে সিদ্ধ ভাত দিয়ে দিতে হবে, এবার জর্দা ভাতের মাঝে থেকে ভাত সরিয়ে দুই তিন স্টেপে চিনি দিতে হবে। কেওড়া জল দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে নীচে একটা তাওয়া দিয়ে একদম অল্প জ্বালে দমে রাখতে হবে, ১৫ মিনিট পর ১-২ বার উল্টে আবার ঢেকে রাখবে যখন পুরো পানি টেনে যাবে তখন গুড়া দুধ ছড়িয়ে হাল্কা ভাবে নেড়ে ভিতরে মেশাবে ও ১ টেবিল চামচ ঘি দিয়ে আরো ৫-১০ মিনিট চুলায় রেখে নামিয়ে পাত্রে ঢেলে দিবে ,উপরে সাজানোর উপকরন দিয়ে পরিবেশন করবে।

জর্দা ঠান্ডা হলে চামচ দিয়ে ভাজগুলো ছড়িয়ে ছড়িয়ে দিলে ঝরঝরে হবে। আগের দিন করে রাখলে পরের দিন সার্ভ করলে বেশী ঝরঝরে হবে। যদি আনারস দিয়ে করো তবে আনারস ছোট টুকরা করা হাফ কাপ তেলে ছেড়ে দিয়ে ভাজবে তারপর ঝরানো ভাত দিয়ে দিবে বাকীটা আগের প্রসেসেই হবে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »