ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট আছে তা বোঝার সহজ উপায়

ডেস্ক ১৩ জুন ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৭

আমাদের দেশে অনেক অঞ্চলেই লাইনের গ্যাস নেই। সেই সব অঞ্চলে সিলিন্ডারের গ্যাসই এক মাত্র উপায়। দেশে আগের থেকে অনেক বেশি পরিমানে এখন সিলিন্ডারের গ্যাস ব্যবহার হচ্ছে। তবে হটাত করে রান্না করতে করতে যদি গ্যাস ফুরিয়ে যায় তবে? এই রকম অবস্থায় ভোগান্তির আর শেষ থাকে না। আগে থেকে যদি বোঝা যেত গ্যাস আর কত অবশিষ্ট আছে তাহলে বেশ হতো তাই না? সেই বুদ্ধিই আজ সেখাবো আপনাদের। বেশি কিছু লাগবে না একটা ভিজা কাপড়ের সাহায্যেই বোঝা সম্ভব। আসুন দেখে নেই কি সেই বুদ্ধি।

ভারতের মধ্য প্রদেশের বিজ্ঞান কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায় দাবি করছেন ভিজা কাপড় দিয়ে বোঝা সম্ভব আর কতটুকু গ্যাস অবশিষ্ট আছে তা। প্রথমে একটি ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটি ভালোভাবে মুছতে হবে। এমন ভাবে মুছুন যাতে সিলিন্ডারের গায়ে কোন ধুলোর আস্তরন থাকলে তাও উঠে যায়। মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকোতে শুরু করেছে। ২-৩ মিনিট পর দেখবেন সিলিন্ডারের অনেক অংশ শুকিয়ে গেছে, কিছু অংশ ভিজে থেকে গেছে। এই অংশ শুকাতে সময় লাগছে। প্রতিবেদনের দাব্বি অনুযায়ী যে অংশ ভিজা রয়েছে সেই অংশেই গ্যাস অবশিষ্ট রয়েছে ধরে নিতে হবে।

অধ্যাপক রায়ের মতে যেখানে তরল থাকে সেখানের তাপমাত্রা খালি যায়গার তুলনায় কম ফলে সিলিন্ডারের যে অংশে এলপিজি রয়েছে সেই অংশ শুকাতে বেশি সময় লাগছে।

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »