ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ডিম কোরমা রান্নার রেসিপি

ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার প্রতিদিন নতুন নতুন সহজ রেসিপি নিয়ে হাজির হচ্ছে আপনাদের সাথে। আজ এমন একটি রেসিপি আপনাদের সাথে যেটা সকলেই সহজে রান্না করতে পারবে। বিশেষ করে যারা নতুন রান্না শিখছেন তাদের জন্য এটা হতে পারে ভালো একটা ডিশ। রান্না করতেও সহজ আর খেতেও হবে মজা। আজ দেখাবো ডিমের কোরমা রান্নার রেসিপি। আপনারা জানেন ডিম কোরমা কে বলা হয় ব্যাচেলরদের রান্না। হা, যেমন সস্তা, তেমন সহজ ও অল্প সময়ের মধ্যে রান্না করা যায় বলেই ম্যাসে এই পদ বেশি রান্না করা হয়। আসুন আজ শিকে নেই কিভাবে রান্না করবেন ডিমের কোরমা। 

উপকরণ: ৪টি সিদ্ধ ডিম, ৬-৭টি কাঠবাদাম, ১ চা চামচ শুকনো তরমুজের বীচি, ৯-১০টি কাজুবাদাম, ১ চা চামচ শুকনো পেঁপে বীচি, ১ টেবিল চামচ ভাজা পেঁয়াজ, ১ টেবিল চামচ তেল, ১টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১টি এলাচ, ৩-৪টি দারুচিনি, ১ চা চামচ জিরা, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ১/৪ কাপ টমেটো পিউরি, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১/২ চা চামচ জিরা গুঁড়ো, ২ চিমটি হলুদের গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, ৩ টেবিল চামচ টকদই, লবণ।

প্রণালী: কাঠবাদাম, মিষ্টি কুমড়ার বিচি, কাজু বাদাম ও পেপের বিচি, গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। আপনি চাইলে এই আইটেম গুলো বাদও দিতে পারেন। তবে দিলে স্বাদ বাড়বে। এর পর পেঁয়াজ বেরেস্তা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় একটি কড়িতে তেল গরম দিয়ে তাতে, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি ও এলাচ দিয়ে দিন। 

এবার এর ভিতর দিয়ে দিন জিরা, আদা রসুনের পেস্ট, টমেটো পিউরি এবং ব্লেন্ড করা পেস্ট, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ। ভালো করে মিশিয়ে দিন সকল কিছু। জ্বাল দিয়ে টকদই দিয়ে ২৫ মিনিট জ্বাল দিন।

এবার ডিমে হলুদ, মরিচ ও লবন মাখিয়ে, আরেকটি প্যানে ভেজে নিন। চাইলে ডিম গুলো ২-৩ টা চির দিয়ে নিতে পারেন। তাতে মসলা গুলো ভেতরে ঢুকবে। ভাজা ডিম গুলো মশলার ভিতর দিয়ে কিছু সময় রান্না করুন। চাইলে সামান্য পানি দিতে পারেন। প্লেটে পরিবেশন করার সময় ধনিয়া পাতা ছিটিয়ে পরিবেশন করুন মজার ডিম কোরমা। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »