ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বিয়ে বাড়ি স্টাইলে জর্দা রেসিপি

ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৮

স্বাগতম বিডি সংসার এ। আজ একটি রিকোয়েস্ট রেসিপি নিয়ে হাজির হয়েছি। অনেকেই মিষ্টি তৈরির রেসিপি জানতে চেয়েছো। আবার অনেকে রুপচর্চা ও রান্নাবান্না গ্রুপে জর্দা তৈরির রেসিপি জানতে চেয়েছো। আজ তাই জর্দা তৈরির একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। তাহলে দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন জর্দা। 

উপকরন: পোলাওয়ের চাল – ২ কাপ, পানি- দেড় কাপ, চিনি- ১ কাপ, ঘি-৪ টেবিল চামচ, দারুচিনি ২টি টুকরা, লবঙ্গ ৫-৬ টি, এলাচি ৫টি, কমলা বা মাল্টার রস ১ কাপ, লাল- কালো কিসমিস, কাঠ বাদাম, মোরোব্বা ২ টেবিল চামচ করে।, জর্দার রঙ ১/২ চা চামচ, কমলার খোসা কুচি ১ টেবিল চামচ

প্রণালী: প্রথমে চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রে ৬ কাপ পানি দিয়ে দিন। তাতে চাল দিয়ে দিন তেজপাতা, লবন, ১ চা চামচ তেল ও জর্দার রং। সিদ্ধ করে নিন। চাল বেশি সেদ্ধ ও হবে না আবার শক্ত ও থাকবে না। ৮০% সেদ্ধ হয়ে গেলে চামনিতে চেলে ছেকে নিন। ভালো করে পানি ঝরিয়ে নিয়ে ট্রে তে বিছিয়ে বাতাসে শুকিয়ে নিন। 

একটি পাত্রে ঘি গরম করে তাতে গরম মসলা দিয়ে দিন। ফুটে উঠলে কিসমিস, বাদাম, নারিকেল, মোরব্বা দিয়ে নেড়ে পানি, চিনি, কমলার রস দিয়ে নেরে নিন। বলক চলে আসলে তাতে ভাত দিয়ে নেরে মিশিয়ে নিন। আচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন। 

হয়ে গেলে, কমলার খোশা কুচি, ১ টেবিল চামচ ঘি দিয়ে হালকা নেরে মিশিয়ে নিন। ২০ মিনিট দমে রাখুন। একদম ফুটে গেলে নামিয়ে কিশমিশ, বাদাম কুচি, মাওয়া ও সাদা লাল মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »