ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গর্ভকালীন ফাটা দাগ দূর করুন এই পদ্ধতিতে

ডেস্ক ১৩ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৪

সন্তান জন্মের সময় কম বেশি সব মায়ের এই সমস্যা হয়ে থাকে। সন্তান প্রসবের পর পর অনেক মায়ের দাগ চলে যায়। আবার অনেক মায়ের দাগ থেকেই যায়। তাই অনেক মা এই সমস্যা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে একটু সচেতন হলেই এই দাগ পড়া ভাব কমিয়ে আনা সম্ভব হয়। বিডি সংসার এর পাঠকদের জন্য আজ এই বিষয়ে থাকছে বিশেষ টিপস।

দাগের কারণ
পেটের চামড়ায় টান পড়ার কারনেই এই ফাটা দাগের সৃষ্টি হয়। রিলাক্সিন, ইস্ট্রোজেন ও করটিসল হরমোন বেড়ে গিয়ে মিউকোপলিসেকারাইড জমা করে। এটি যোজক কলা থেকে পানি শোষণ করে নেয়। এর ফলে যখনই পেটে টান পড়ে, তখনই ওই স্থানে দাগের সৃষ্টি হয়। কম বয়সী মেয়েদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়।

লক্ষণ - লাল রঙের ক্ষত দাগ, জ্বালাপোড়া ও চুলকানি, পিগমেন্টেশন কম হওয়া, দাগের অংশটি গর্তের মতো হয়ে যাওয়া, লম্বালম্বিভাবে নাভির ওপরের অংশ থেকে নিচ পর্যন্ত দুই পাশেই দাগ হতে পারে।

প্রতিকার

ফাটা দাগের জন্য সব থেকে ভালো কাজ করে অলিভ অয়েল। গর্ভকালীন অবস্থায় দুবেলা ভালোভাবে অলিভওয়েল লাগাতে হবে। এলোভেরা জেল ও বেশ ভালো কাজ করে। এছাড়াও ট্রেটনইন ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন। ক্যাস্টর অয়েলও ভালো কাজ করে

চিকিৎসা

লেজার থেরাপি ফাটা দাগ দূর করতে ভালো কাজ করে। তবে সেটা অনেক ব্যয় সাপেক্ষ ব্যাপার। তবে এই বিষয়ে একজন ডার্মাটোলজিস্ট এর পরামর্শ নিতে পারেন।

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »