ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গার্লিক চিকেন রেসিপি

ডেস্ক ৩০ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

সবাইকে স্বাগতম জানাচ্ছি বিডি সংসার এর রেসিপি আয়োজনে। আপনারা জানেন বিডি সংসার নিয়মিত আপনাদের কাছে নানা রকম নানা দেশের ও নানা স্বাদের রেসিপি নিয়ে হাজির হচ্ছে। তারই ধারাবাহিকতায় আজ নতুন একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। চিকেন তো সকলেই খাই। তবে ওই ধরা বাঁধা রান্না, আলু দিয়ে ঝোল না হয় কষিয়ে ঝাল ফ্রাই। সব সময় একই স্বাদের খাবার খেতে কি আর ভালো লাগে? চাই একটু ভিন্নতা তাই আজ একটু অন্য রকম একটি রেসিপি শেয়ার করছি আপনাদের সাথে। গার্লিক চিকেন। সহজ ও মজার এই রেসিপি রান্না করে খেয়ে দেখুন, বার বার খেতে মন চাইবে। তাহলে আর দেরি কেন। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন গার্লিক চিকেন। 

গার্লিক চিকেন রান্না করতে যা যা লাগছে - ৬ পিস মুরগীর মাংস ( প্রয়জনে বোনলেস চিকেন ব্রেস্ট চিকন লম্বা করে কেটে কেটে নিতে পারেন), ১০/১২ রশুন কোয়া (আস্ত), ১/২ চা চামচ রশুন বাটা, ১ টা (বড় আকারের) পেঁয়াজ, ৩ টা থাই চিলি (অথবা স্বাদ মত), ৩ টা কাচা মরিচ (অথবা স্বাদ মত), ১/২ চা চামচ শুকনো মরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ সয়া সস, ২ চা চামচ থাই চিলি সস, ১ ১/২ টেবিল চামচ টমেটো সস, স্বাদ মত লবণ, ৩ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ মাখন (অথবা পরিমান মত)

গার্লিক চিকেন রান্নার প্রণালী - রান্না করার আগে ভালো করে মুরগি কেটে ধুয়ে নেবেন। প্রয়োজন হলে ২-৩ বার ধুয়ে নেবেম। এবার চিকেনের টুকরাতে ১-২ চা চামচ বাটা রসুন, মরিচ গুড়া ও স্বাদ মতন লবন মাখিয়ে নিন। এবার এভাবে রেখে দিন ২-৩ ঘন্টা। 

এবার প্যানে তেল গরম করে পাছ থেকে সাত মিনিট মুরগির টুকরো গুলো ভেজে নিতে হবে, ভাজা শেষে প্যানে মুরগিটি সয়া সস ও শুকনো মরিচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষানো শেষে অল্প পানি দিয়ে নিন। মৃদু আঁচে ঢেকে রাখতে হবে। মুরগি সিদ্ধ হয়ে গেলে থাই চিলি সস, আস্ত রশুন, কাঁচা মরিচ, থাই চিলি, হট টমেটো সস ও পেঁয়াজ দিয়ে নিন কিন্তু চুলার দিকে লক্ষ রাখতে ভুলবেন না। খেয়াল রাখতে হবে যেন রশুন বা পেঁয়াজ বেশি সিদ্ধ না হয়ে যায়। এরপর সবটুকু মাখন দিয়ে মিশিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে লবন চেখে নামিয়ে ফেলুন। এবার গারলিন চিকেন সুন্দর ভাবে পরিবেশণ করুণ ফ্রাইড রাইসের সঙ্গে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »