ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ আপডেট ২ মাস আগে

জনপ্রিয়

সেলাই মেশিনের ফিতা বার বার পড়ে যায় কেন

ডেস্ক ১৯ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৭

স্বাগতম বন্ধুরা কেমন আছেন সবাই, বিডি সংসার এর 21 সেগমেন্টে আপনাদের সবাইকে আবার স্বাগতম জানাচ্ছি। আপনারা জানেন বিডি সংসার নিয়িমিত পাঠকদের নানা সমস্যার সমাধান দিয়ে থাকে। 21 সেকশনে এর আগে সেলাই মেশিনের টুকিটাকি সমস্যার সমাধান নিয়ে একটি পোস্ট করা হয়েছে। পাঠকদের ব্যাপক সাড়া ফেলার কারনে আমরা সত্যি আনন্দিত। সেই সাথে অনেক পাঠক আমাদের কাছে আরও একটি সমস্যার সমাধান জানতে চেয়েছেন।

অনেকের সেলাই মেশিনে সেলাই করার সময় বার বার ফিতা পড়ে যায়। ফলে সেলাই ঠিক মতন করতে পারেন না। এই সমস্যার সমাধান খোজার চেস্টা করবো আজ আমরা। আসুন তাহলে চলে যাই সমাধানে।

সমাধান জানার আগে আমারে জানতে হবে কি কারনে ঠিক ফিতা পড়ে যায়। যে যে কারনে সেলাই মেশিনের ফিতা পড়ে যায় সেগুলো হলো

১) ফিতার কারনে (ফিতা ঢিলা ও পুরাতন হয়ে গেলে অনেক সময় এই সমস্যা হতে পারে) ।
২) সেলাই মেশিন ও স্ট্যান্ডের বড় চাকার অবস্থান সমান্তরাল না থাকলে।
৩) সেলাই মেশিনের চাকার নাট ঢিলা হয়ে গিয়ে থাকলে বা চাকা টাল ভাবে ঘুরলে।


আরও পড়ুনঃ সেলাই মেশিনের সাধারন সমস্যা ও তার সমাধান


সমাধান -
১) ফিতা ঢিলা হয়ে থাকলে ফিতা যথাযথ পরিমান টাইট দিতে হবে। আর পুরাতন হয়ে গিয়ে থাকলে ফিতা পরিবর্তন করে সঠিক পরিমানে টাইট করুন ।
২) সেলাই মেশিনের চাকা ও স্ট্যান্ডের চাকার অবস্থান সমান্তরাল করতে হবে। মেশিনের স্ট্যান্ডের কাঠের অংশের নিচের দিকে যে ৪টি স্ক্রু থাকে সেগুলোর মাধ্যমে এটা সমান্তরাল অবস্থানে আনতে পারবেন। মনে রাখবেন সেলাই মেশিন চলার সময় সেলাই মেশিনের ফিতা যেন স্ট্যান্ডের কাঠের অংশের সাথে টাচ না লাগে। এবং ফিতা সব সময় মাঝ বরাবর থেকবে।
৩) সেলাই মেশিনের চাকার নাট ঢিলা হয়ে গিয়ে থাকলে অনেক সময় চাকা টাল হয়ে ঘোরে। তাই চাকার গোড়ার ওই নাট ভালো ভাবে টাইট দিতে হবে। চাকা টাল না হলে ফিতা আর পড়বে না।


আশা করি আমাদের টিউটোরিয়াল আপনাদের ভালো লেগেছে। কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ।

আপনার জন্য নির্বাচিত »

সেলাই-ফোড়াই থেকে আরও খবর »