ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মুখের লোমকুপ বড় হয়ে গিয়েছে? দেখুন সমাধান

ডেস্ক ২৭ জুন ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

অনেকের মুখের লোমকুপ বড় ও খোলা হয়ে যায়। এটি সৌন্দর্যে বাঁধা হয়ে দারায়। আবার এর কারনেই ব্রণ ও ব্ল্যাকহেডস এর সমস্যা দেখা দিতে পারে। যাদের ত্বক তৈলাক্ত তাদের এই সমস্যায় বেশি পড়তে দেখা যায়। ত্বকে ময়লা, ব্যাকটেরিয়া মিশে এই লোমকূপ গুলো বন্ধ করে দেয় ফলে ব্ল্যাকহেডস হয় এবং এগুলো অনেক বড় ও দৃশ্যমান হয়ে থাকে। আজ এই সমস্যার সমাধান নিয়ে আলোচনা করবো।

মুখের লোমকুপ বড় দেখানোর সব থেকে বড় কারণ হচ্ছে তৈলাক্ত ত্বক। ত্বক যত তৈলাক্ত থাকে লোমকুপ তত বড় দেখায়। অনেক মেয়ের পিরিয়ডের পরপর লমকূপ বেশি বোঝা যায়। তাই মনে রাখতে হবে মুখের লোমকুপ ছোট দেখাতে হলে অবশ্যই মুখের তেলতেলে ভাব কমাতে হবে।

ত্বকের লোমকূপ ছোট করার কিছু উপায় -

ডিপ ক্লিনিং - মুখের ত্বকের তেলতেলে ভাব কমাতে ডিপ ক্লিঞ্জার দিয়ে ত্বক ভালোভাবে ক্লিন করতে হবে। এতে ত্বকের পোরের ময়লা ও তেল পরিস্কার হবে। ত্বক পরিস্কার করতে ব্রাশের ব্যবহার করতে পারেন। তবে বেশি চাপ দিয়ে পরিস্কার করবেন না, আলতো চাপে পরিস্কার করার চেস্টা করুন।

মেকআপে সতর্কতা - মেকআপ করার আগে ম্যাটিফাইং প্রাইমার বা পাউডার ব্যবহার করুন, এটি আপনার ত্বকে থাকা অতিরিক্ত তেল শুষে নেবে। প্রতিদিন এই পন্য ব্যবহার করার অভ্যাস করে ফেলুন, তাতে আপনার ত্বকের তইলাক্তভাব আপনার নিয়ন্ত্রনে থাকবে। মেকআপের পণ্য কেনার সময় দেখে নিন পন্যগুলো “noncomedogenic” কিনা

মুলতানি মাটি - চারকোল বা মুলতানি মাটির ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। তেলতেলে ত্বকের সমস্যা দূর করতে মুলতানি মাটির কোন জুড়ি নেই।

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »