ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

মুলতানি মাটি কি? ব্যবহারে নিয়ম দেখে নিন

ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ১৫৫

স্বাগতম বিডি সংসার এ। বিডি সংসার রুপচর্চার নানা রকম টিপস নিয়মিত প্রকাশ করে আসছে। তার সাথে সাথে নানা রকম কসমেটিক্স এর রিভিউও প্রকাশ করে আসছে। গত কয়েক দিনে মাজু ফল, আমন্ড অয়েল, ইন্দুলেখা তেল সহ নানা বিষয়ে বিষদ আলোচনা করা হয়েছে। আজও একটি নতুন বিষয় নিয়ে আলোচনা করবো। রুপচর্চা ও রান্না বান্না গ্রুপে অনেকেই জানতে চান মুলতানি মাটি কি। তাই আজকের পোস্টে মুলতানি মাটি এর পরিচিতি ও তার ব্যবহার সম্পর্কে জানাবো আপনাদের । আসা করি আপনাদের উপকারে আসবে। আসুন তাহলে শুরু করা যাক। 

মুলতানি মাটি কি?

মুলতান হচ্ছে পাকিস্তানের একটি প্রদেশ। ঐ প্রদেশের বিশেষ এক ধরনের মাটি রূপচর্চার ক্ষেত্রে বহুকাল হতে ব্যবহৃত হয়ে আসছে। এটাকেই বলা হয় মুলতানি মাটি। 

মুলতানি মাটির ব্যবহার

মুলতানি মাটি ত্বকের জন্য অনেক উপকারি। এটি অয়েলি ত্বকের অতিরিক্ত তেল বের করে দেয়, ব্ল্যাক হেডস থেকে দূরে রাখে। ত্বকে আরও অনেক মসৃণ দেখায়। নিয়মিত এর ফেসপ্যাক ব্যবহার করলে গক গ্লোয়িং করে। যাএর ত্বকে চুলকানির প্রবণতা দেখা যায় তারা এটা ব্যবহার করতে পারেন। রোদের কারনে ত্বকে পোড়া দাগ হলে তা দূর করতে মুলতানি মাটি ব্যবহার করা হয়ে থাকে। 

ত্বকের বড় পোর ছোট দেখাতে এটি ব্যবহার করতে পারেন। ত্বকে বয়সের ছাপ দূর করতে গোলাপ জলের সাথে এই মাটি ব্যবহার করতে পারেন। ঘরে গোলাপজল তৈরি করার প্রণালী পোস্টের নিচে সংযোজন করা হলো। এজ রিঙ্কেল অনেক অংশে কমিয়ে দেয়। এটি ত্বকের লাল ভাব কমাতেও সাহায্য করে। 

মুলতানি মাটি কোথায় পাওয়া যায়

মুলতানি মাটি বেশ জনপ্রিয় প্রসাধনী। তাই যেকোন মনোহরি বা প্রসাধনীর দোকানে চাইলেই পেয়ে যাবেন মুলতানি মাটি। 

মুলতানি মাটির দাম কত

ধরন বিশেষে মুলতানি মাটির দাম ৩০-৪০ টাকা নিতে পারে। 

মুলতানি মাটি ব্যবহারের নিয়ম

মুলতানি মাটির বিভিন্ন রকম ফেসপ্যাক ব্যবহার করা হয়ে থাকে, নিচে কয়েকটা ফেসপ্যাকের তৈরির প্রণালী দেওয়া হলো

  • তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ব্যবহারতৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি খুব ভালো কাজ করে, একটি ডীমের সাদা অংশ আলাদা করে ফাটিয়ে নিন। এই অংশের সাথে মিশিয়ে নিন ৪ চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ লেবুর রস। এই মিশ্রণ ত্বকে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। 
  • রোদে পোড়া ত্বকের জন্য মুলতানি মাটি - রোদে ত্বক পুড়ে গেলে অনুজ্জ্বল ও ছোপ ছোপ দাগে ভরে যায়। মুলতানি মাটি ও শশার রসের মিশ্রণ এই সমস্যার থেকে মুক্তি দিতে পারে। এই মিশ্রণ ত্বকে দিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন। 

আসা করি মুলতানি মাটি নিয়ে আপনাদের সকল প্রশ্নের উত্তর পেয়েছেন। আরও কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে করতে পারেন। 

সংযোজনঃ  বাসায় তৈরি করুন গোলাপজল

আপনার জন্য নির্বাচিত »

সাজুগুজু থেকে আরও খবর »