সেলাই মেশিন চালান, মাঝে মধ্যেই বিভিন্ন ছোট খাটো সমস্যার কারনে মেকানিকের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে? অবশ্য জানা থাকলে খুব সহজেই এই সকল সমস্যার সমাধান করা সম্ভব। আজ সেই সকল সমস্যার সমাধান নিয়েই আলোচনা করবো আমরা। আশা করি আপনাদের ভালো লাগবে।

1

 

১) সেলাইয়ের নিচের পাশ ঢিলা
এই সমস্যার কারনে নিচের লুপ গুলো ছেড়ে দেয়, যার ফলে সেলাই হয়না। এবং নিচের পার্টের সুতা আলগা থাকে। এই সমস্যা হয়েছে সেলাই মেশিনের টেনশন এসেম্বলি এর কারনে। টেনশন এসেম্বলি এর ভিতরে ময়লা থাকলে অনেক সময় এই সমস্যা হতে পারে। নিচের দিকের লুপ ছেড়ে দিতে পারে। এই ময়লা একটি স্ক্রু ড্রাইভার দিয়ে বের করে ফেললে এই সমস্যার সমাধান হয়। আবার অনেক সময় মেশিনের টেনশন এসেম্বলি এ টেনশন কম অর্থাৎ টাইট কম থাকলে এই সমস্যা হতে পারে। তাই সঠিক ভাবে টাইট বা লুজ করে দেখতে হবে কোন ভাবে সেলাই ভালো উঠছে।

2


টিপস - সব সময় একটি কথা মনে রাখতে হবে উপরের সেলাই এফেক্ট করে ববিনের স্ক্রু এর টেনশন বা টাইট লুজ এর জন্য, আর নিচের সেলাই লুজ এর কারণ হয়ে থাকে মেশিনের টেনশন এসেম্বলি এর জন্য। তাই নিচের সেলাই এ সমস্যা হয়ে টেনশন এসেম্বলি তে টাইট বা লুজ করে দেখতে হবে।


২) উপরের লুপ ছেড়ে দিলে
এই সমস্যা সাধারনত হয়ে থাকে নিচের ববিন কেস এর জন্য। ববিন কেস এ কোন ময়লা ঢুকলে এমন হতে পারে, আবার ববিনের স্ক্রু লুজ হয়ে গেলে উপরের সেলাই এমন লুজ হতে পারে। তাই স্ক্রু ড্রাইভার দিয়ে ববিন কেস এর ময়লা পরিস্কার করে ফেলুন এবং স্ক্রু টাইট দিন। আশা করু এই সমস্যা সমাধান হবে।

3

আশা করি আজকের টিউটোরিয়াল আপনাদের ভালো লেগেছে, আরও নতুন নতুন টিপস পেতে চোখ রাখুন বিডি সংসার এর সেলাই ফোঁড়াই সেকশন এ। ভালো লাগলে পোস্ট শেয়ার করুন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন ধন্যবাদ।