ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বেরেস্তা মুচমুচে করে ভাজুন, সংরক্ষণ করুন ১ মাস

ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৫

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার প্রতিদিন নানা রকম রান্না ও রেসিপি প্রকাশ করে আসছে। আজ ঠিক রেসিপি দেবো না। তবে একটা স্পেশাল টিপস দেবো। বেরেস্তা অনেক খাবারের স্বাদ বাড়িয়ে দেয় দিগুন। তবে অনেকের বেরেস্তা মুচমুচে হয় না। আবার অনেকের মুচমুচে হলেও সংরক্ষণ করলে আর মুচমুচে থাকে না। তাদের জন্য আজকের এই টিপস। আসুন দেখে নেই। 

উপকরণ: দেশি পেঁয়াজ, ছোট আকারের। তেল পরিমাণ মতো। কাচের বয়াম।

পদ্ধতি - ছোট আকারের পেঁয়াজ নির্বাচন করবেন। খোসা ছাড়িয়ে পানি দিয়ে ধুয়ে নিন। এবার ছুরি দিয়ে খুব মিহি করে কুচি করে নিন। সব সমান সাইজে কাটার চেস্টা করবেন। কোনটা চিকন কোনটা মোটা যেন না হয়। তাহলে পুড়ে যেতে পারে। 

পেঁয়াজ গুলো গরম তেলে দিয়ে দিন। তেল বেশি করে দেবেন, নাহলে বেরেস্তা নরম হবে। মাঝারি আঁচে ২-৩ মিনিট ভাজতে থাকুন। শেষের দিকে আচ কমিয়ে দিয়ে ভাজবেন, কারণ শেষের দিকে রং দ্রুত পরিবর্তন হয়। 

পুরাপুরি বাদামি রং হওয়ার আগেই চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাচের পাত্রে তুলে ফেলুন। বাদামি রং হওয়া পর্যন্ত চুলায় রাখলে পুড়ে যাবে এবং তিতা লাগবে। গরম ভাপ চলে গেলে পরিষ্কার কাচের বয়ামে বেরেস্তা ভরে মুখ বন্ধ করে রাখুন। মনে রাখবেন বড় পেঁয়াজ দিয়ে করা যাবে না। চিনি বা লবণ দেওয়া যাবে না।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »