ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

হোমমেড সেরেলাক রেসিপি

ডেস্ক ০৪ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭২

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার নানা সময় নানা রকম রেসিপি শেয়ার করে থাকে। আজ অন্য রকম একটি রেসিপি আপনাদের সাথে সেয়ার করবো। আসা করি আপনাদের ভালো লাগবে।

৬ মাসের পর মায়েরা বুকের দুধের পাশাপাশি বাইরের খাবার দিয়ে থাকেন। অনেকেই সেরেলাক (সিরিয়াল), খিচুড়ি বা সুজি দিয়ে থাকেন। বাজারে নানা রকম দেশি বিদেশি স্বাদের সেরেলাক পাওয়া যায়। তবে সেগুলো কতটা 17কর তা নিয়ে থেকে যায় প্রশ্ন। তবে চাইলে আপনি বাসায় তৈরি করতে পারেন সেরেলাক। আজ আপনাদের সাথে সেরেলাক তৈরি করার রেসিপি শেয়ার করবো। আসুন দেখে তাহলে বাসায় কিভাবে তৈরি করবেন সেরেলাক। 

হোম মেড সেরেকাল (সিরিয়াল) তৈরি করতে যা যা লাগবে: নাজিরশাইল চাল ২০০ গ্রাম, পোলাও চাল ১০০ গ্রাম, লাল বিন্নি চাল ১০০ গ্রাম, কালো বিন্নি চাল ৫০ গ্রাম, মুসুর ডাল ৫০ গ্রাম, মাস কালাই ডাল ৫০ গ্রাম, মুগ ডাল ৫০ গ্রাম, রাজমা ২ মুঠ, ছোলা (খোসা ছাড়া) ১০০গ্রাম, গম ১০০ গ্রাম, ভুট্টা ১০০ গ্রাম, চিনা বাদাম ১০০ গ্রাম, কাঠ বাদাম ১০০ গ্রাম এবং সাগু দানা ১০০ গ্রাম।

হোম মেড সেরেকাল তৈরিঃ সাবু দানা বাদে সকল উপাদান ভালো ভাবে ঝেড়ে নিন। পানি দিয়ে ভালো করে ধুয়ে সেগুলো রোদে শুকাতে দিন। যেহেতু বাচ্চার খাবার হবে তাই খুব বেশি সাবধানতা ও পরিষ্কার পরিচ্ছনতা বজায় রাখবেন। সব উপকরণ শুকিয়ে গেলে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে তাওয়াতে দিয়ে সামান্য ভেজে নিতে পারেন। এই সেরেলাক এয়ার টাইট বোয়েমে ভরে ২-৩ মাস ব্যবহার করতে পারবেন। তবে অবশ্যই ফ্রিজে রাখবেন। 

সেরেলাক রান্নার নিয়মঃ ২কাপ পানি গরম করে তাতে ২ টেবিল চামচ সেরেলাক দিয়ে দিন। পানি ফুটে উঠলে নামিয়ে ফেলুন। আপনার শিশু যে ফল বা সবজি খেতে ভালোবাসে সেটা দিতে পারেন। আর আপনার ইচ্ছা অনুযায়ী ঘন বা গাড় রাখতে পারেন। 

সেরেলাক খাওয়ার নিয়মঃ সেরেলাক স্বাভাবিক তাপমাত্রায় এলে তার পর শিশুকে খেতে দেবেন। আপনার শিশুর হজম করার ক্ষমতা অনুযায়ী উপকরণ বাড়াতে বা বাদ দিতে পারেন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »