ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

মজার দই ইলিশ রেসিপি

ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৬

এখন ইলিশ মাছ পাওয়া যাচ্ছে প্রচুর পরিমানে, বাজারে দামও অনেক কম। তাই আজ ইলিশের একটি রেসিপি শেয়ার করছি আপনাদের সাথে। ইলিশ মাছ অনেক ভাবেই খাওয়া হয়। ইলিশ ভাঁজি, সরিষা ইলিশ, বেগুন আলু দিয়ে ইলিশ মাছের তরকারি এগুলো তো কমন রেসিপি। কম বেশি আমরা সবাই এই রেসিপি গুলো পারি। আজ অন্য রকম একটি রেসিপি নিয়ে এসেছি। দই দিয়ে ইলিশ মাছ। মজার এই রেসিপি তৈরি করার প্রণালী দেখে নিন। 

উপকরণ - ইলিশ মাছ- ৪০০ গ্রাম (৪ টুকরা), পোস্তদানা- ১ টেবিল চামচ, সরিষা- ১ টেবিল চামচ, টক দই- ৫ টেবিল চামচ, লবণ- ১ চা চামচ, মরিচের গুঁড়া- আধা চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, চিনি- ১ চা চামচ, সরিষার তেল- ৪ টেবিল চামচ, কাঁচামরিচ- ৬টি

প্রস্তুত প্রণালি - ইলিশ মাছ পিস পিস করে কেটে ভালো করে কেটে ধুয়ে নিন। এবার একটি বাটিতে ১ টেবিল চামচ পোস্ত দানা ৪ টেবিল চামচ পানি তে ভিজিয়ে রাখুন। আরেক বাটিতে ১ টেবিল চামচ সরিষা ৪ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখুন। 

১৫মিনিট পর আধা চা চামচ লবন ও ২টি কাঁচা মরিচ দিয়ে উপরের উপকরণ গুলো নিয়ে ব্লেন্ড করে নিন। একটু সময় নিয়ে ব্লেন্ড করবেন, যাতে করে মিহি হয়। ব্লেন্ড করা হয়ে গেলী এতে দিয়ে দিন ফেটিয়ে রাখা দই, আধা চা চামচ লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, চিনি ও ১ টেবিল চামচ সরিষার তেল । ভালো করে মিশিয়ে নিন। 

এই মিশ্রণ মাছে লাগিয়ে ১৫ মিনিটের জন্য ম্যারিনেট হতে দিন। 

চুলায় হাঁড়ি বসিয়ে মিশ্রণসহ মাছ দিয়ে দিন। চুলার জ্বাল বাড়িয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। ফুটে উঠলে ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে চুলার জ্বাল কমিয়ে মিডিয়াম করুন। হালকা নেড়ে সাবধানে উল্টে দিন মাছের টুকরা। আধা কাপ গরম পানি দিয়ে ৬ থেকে ৭ মিনিটের জন্য ঢেকে দিন হাঁড়ি। ঢাকনা তুলে আবারও উল্টে দিন মাছ। ৪টি কাঁচামরিচ মাঝখান থেকে চিরে দিয়ে দিন। কয়েক মিনিট ঢেকে রাখুন পাত্র। নামিয়ে পরিবেশন করুন মজাদার দই-ইলিশ।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »