ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

কাঁঠালের বীচি সহজে পরিস্কার করার পদ্ধতি

ডেস্ক ০৭ জুলাই ২০১৯ ০৮:৪৯ ঘটিকা ৭৬

কাঁঠালের বীচি কার না খেতে ভালো লাগে। তরকারী বা মুরগীর মাংসের সাথে এর স্বাদ কিন্তু অতুলনীয়। তবে এই বীচির গায়ে থাকা লাল চামড়া পরিস্কার করা কিন্তু বেশ কষ্টকর। 

তবে চিন্তা নেই, সব কস্ট লাঘব করতে আছে বিডি সংসার। আজ আপনাদের সাথে এমন একটি পদ্ধতি শেয়ার করবো যাতে আপনারা সকলে খুব সহজেই কাঁঠালের বীচির গায়ে থাকা লাল চামড়াটা পরিস্কার করতে পারবেন। আসুন তাহলে দেখে নেই। 

প্রথমে কাঁঠালের বীচির উপরার সাদা খোসা ছাড়িয়ে নিন। সব খোসা গুলো ছাড়ানো হয়ে গেলে, একটি পাত্রে পানি নিয়ে তাতে বীচি গুলো দিয়ে দিন। পানি এমন ভাবে দেবেন যাতে সব বীচি গুলোই পানির ভিতর ডুবে থাকে। 

এবার এই পাত্র চুলায় বসিয়ে নিন। চুলায় হাই ফ্লেমে দিয়ে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসার সাথে সাথে নামিয়ে ছাকনীতে ছেকে নিন। এবার একটি ছাকনিতে ছেকে নিন। এবার সামান্য ডলা দিয়ে দেখুন, লাল চামড়া সহজেই উঠে আসবে। চাইলে চালনীতে ডলা দিতে পারেন। বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন একদম কম সময়ে সব বীচি পরিস্কার হয়ে গিয়েছে। এই বীচি চাইলে আপনি সংরক্ষণ ও করতে পারেন। 

সংরক্ষণ পদ্ধতি - 

পরিস্কার করা বীচি ভালো করে পানি ঝরিয়ে নিন। ফ্যানের বাতাসে ছড়িয়ে শুকিয়ে নেবেন। এবার এয়ারটাইট বক্স বা জিপ লকার বচে ভরে ৬-৭ মাস সংরক্ষণ করুন। 

আশা করি আমাদের টিপস আপনার ভালো লেগেছে, আরও নতুন নতুন টিপস জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। 

 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »