ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চিকেন হালিম রেসিপি

ডেস্ক ০৩ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৮

হালিম আমাদের ভীষণ প্রিয়। তবে সব সময় বাসায় বিফ বা মাটন দিয়ে হালিম রান্না করা সম্ভব হয় না। আবার সবাই বিফ বা মাটন খান না। চিকেন দিয়ে রান্না করা হালিম ও কিন্তু খুব মজা লাগে খেতে আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন হালিম। 

মুগ ডাল ভাজা আধা কাপ, মসুর ডাল আধা কাপ, অড়হর ডাল আধা কাপ, মটর ডাল আধা কাপ, ছোলার ডাল আধা কাপ, মাষকলাই ডাল আধা কাপ, পোলাও চাল আধা কাপ এগুলো খুব ভালো করে ধুয়ে নিন। এবার সব কিছু সহ চুলায় দিয়ে দিন। তাতে দিয়ে দিন ১ চা চামচ হলুদ ও ১ টেবিল চামচ মরিচ ও পরিমাণ মতন লবন। ভালো ভাবে সিদ্ধ করে নিন। সেদ্ধ হলে ঘুটে দিন। এবার মাংস রান্না করার পালা। 

মাংস রান্না করতে যা লাগবে - চিকেন ১টি ছোট ছোট করে কাটা, হলুদ আধা চা-চামচ, মরিচ ১ চা-চামচ,  জিরা ১ চা-চামচ, আদা ১ টেবিল-চামচ, রসুন আধা চা-চামচ, গরমমসলা ৩/৪টি করে, তেল ১ কাপ, লবণ স্বাদমতো, পেঁয়াজ ১ কাপ।

প্রণালী- সকল মসলা মাখিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কড়াইয়ে দিয়ে ভালো করে কষিয়ে রান্না করে নিন। সিদ্ধ হয়ে গেলে, মাংস ডালের হাড়িতে দিয়ে আরও ২০ মিনিট রান্না করুন। এবার পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, আদা কুচি ১ টেবিল-চামচ, ধনিয়াপাতা ২ টেবিল-চামচ, লেবু পরিমাণমতো, জিরা গুঁড়া ১ টেবিল-চামচ দিয়ে হালিমের বাটিতে পরিবেশন করুন মজার হালিম। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »