ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

আদা, কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের উপায়

ডেস্ক ০৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩২

দৈনন্দিন রান্নায় আদা ও কাঁচামরিচ না হলে চলেই না। অপরদিকে এগুলো পচনশীল হওয়ায় ঘরে জমিয়ে রাখাটাও কঠিন। মরিচ খুব দ্রুত পচে যায় আর আদা সহজে শুকিয়ে যায়। ফলে এর স্বাদ ও গন্ধ অনেকটা হারিয়ে যায়। তাই জেনে নিন কীভাবে আদা ও কাঁচা মরিচ মাস খানেক ঘরে স্টোর করে রাখা যায়।

১। মরিচ 
প্রথমে ভাল ও একটু পাকা মরিচ গুলো আলাদা করে নিন। এরপর মরিচের বোটা ছাড়িয়ে নিন। এতে মরিচ অনেকদিন ভাল থাকে। সব মরিচ ধুয়ে একটি শুকনো কাপড় বা বড় টিস্যুর উপর রাখুন। যথাসম্ভব মরিচের গায়ের পানি শুকিয়ে নিন। এরপর কয়েকটি ভাগ করুন। কিছু মরিচ বাটিতে রেখে ফ্রিজের নরমাল টেম্পারেচারে রাখুন। যা এক বা দুই সপ্তাহের মাঝে ব্যবহার করবেন। আরো খানিকটা ভাগের মরিচ পলিথিনের ব্যাগে রাখুন। ভেতরের বাতাস বের করে নিন যাতে বরফ না জমে। এরপর এটি ডিপ রেফ্রিজারেটরে রেখে দিন। ব্যবহার করার ২০ থেকে ৩০ মিনিট আগে নামিয়ে রাখুন।
মরিচ চাইলে বেটেও রাখতে পারেন। মরিচ বাটার চেয়ে ব্লেন্ড করে নিলে কষ্ট কম হবে। ব্লেন্ড হওয়ার পর ছোট ছোট ভাগ করে মশলার বক্সে তুলে ফ্রিজে স্টোর করুন। 

২। আদা
জিপলক ব্যাগ নিন। জিপার লক প্লাস্টিকের ব্যাগ না থাকলে পলিথিনে আদা রেখে উপরে চাপ দিন। যাতে পলিথিনের ভেতর বাড়তি বাতাস জমে না থাকে। এরপর এটি ভালো মত প্যাচিয়ে বা গিট দিয়ে ফ্রিজে রাখুন। 
আদার ছাল তুলে নিন। আদার ছালও খুব উপকারী এটি আপনি চা, স্যুপ ইত্যাদিতে দিয়ে খেতে পারবেন। আদার ছাল ছোট প্লাস্টিকের প্রাত্রে ঢেকে ফ্রিজে রেখে দিতে পারবেন। ছাল উঠানো আদা ধুয়ে শুকাতে দিন। এরপর আবারো প্লাস্টিকের ব্যাগে রেখে দিপ ফ্রিজে রাখুন। এতে আদা দুই থেকে তিন সপ্তাহ ভালো থাকে। আদা ছোট টুকরো করে ব্লেন্ডারে ব্লেড করুন। এরপর অভেনের ট্রেতে ফুয়েল পেপার মুড়িয়ে তাতে আদা ঢেলে নিন। সমস্ত অংশ চ্যাপ্টা করে ছোট ছোট স্কয়ার সাইজে কাটুন। এরপর আবার ফুয়েল পেপারে ঢেকে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। দুই তিন ঘন্টা পর নামিয়ে টুকরো গুলো নামিয়ে জিপার ব্যাগে ভরে ফ্রিজে তুলে রাখুন।আদা সংরক্ষণের আরো একটি উপায় হলো তা বেটে রাখা। আদা বেটে ছোট ছোট অংশে ভাগ করে মশলার বক্সে রেখে ডিপ ফ্রিজে রাখুন। এতে আপনি প্রয়োজনের সময় খুব সহজে আদা ব্যবহার করতে পারবেন। এটি মাস খানেক সময় ভাল থাকবে।

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »