ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

কাঁঠাল পাতার বড়া রেসিপি

ডেস্ক ০৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৬

সুপ্রিয় পাঠক, স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার প্রতিদিন নতুন নতুন রেসিপি শেয়ার করে আসছে আপনাদের সাথে। আজও শেয়ার করবো নতুন একটি রেসিপি। আপনারা সকলেই নানা রকমের বড়া খেয়েছেম লাউপাতা বড়া, কুমড়া পাতা বড়া, বাধাকপির বড়া, কিন্তু কাঁঠালের পাতার বড়া খেয়েছে? বাংলাদেশের অনেক অঞ্চলে কিন্তু এটিই অনেক প্রিয় খাবার। আসুন আজ আপনাদের সাথে শেয়ার করছি এই রেসিপি। আসুন দেখে নেই কি কি লাগছে কাঁঠাল পাতার বড়ায়। 

কাঁঠালপাতার বড়া তৈরি করতে যা যা লাগছে - কাঁঠাল পাতা - ১৫-২০ টি, পিঁয়াজ - ৩-৪ টি, কাঁচা মরিচ কুঁচি - ৮-১০টি, হলুদ গুঁড়া - ০.৫ চা চামচ, চালের গুঁড়া - ০.৫ কাপ, ডিম - ১ টি, লবন - পরিমাণ মত
সয়াবিন তেল - ভাঁজার জন্য

কাঁঠালপাতার বড়া তৈরি করার প্রণালী - 

প্রথমে গাছ থেকে কচি ও সজিব দেখে ১৫-২০ টি কাঁঠাল পাতা সংগ্রহ করে নিন। তার পর একটি পাত্রে পাতা গুলো নিয়ে ভালো করে ধুয়ে নিন, যাতে করে কোন ধুলা ময়লা না থাকে। তার পর পাতা গুলো নিয়ে লম্বা লম্বা কুচিকুচি করে নিন। পেঁয়াজ গুলো ও ভালো করে কুচি করে নিন। তারপর একটি পাত্রে কাঁঠালপাতা, পিয়াজকুচি ও মরিচ নিয়ে হাত দিয়ে ভালো করে চটকে নিন। এর ভিতরে একে একে দিয়ে দিন চালের গুড়া, ডিম লবন ও হলুদ গুরা। সব গুলো ভালো করে মাখিয়ে নিন। প্রয়োজনে সামান্য পানি দিয়ে নিন। এবার তেল গরম দিয়ে তাতে বড়ার আকার দিয়ে মিশ্রণ তেলে ছেড়ে গোল্ডেন করে ভেজে নিন। হাই ফ্লেমে ২পাস ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে সসের সাথে পরিবেশন করুন গরম গরম কাঁঠাল পাতা বড়া। 

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »