লাইফস্টাইল

চুল লম্বা ও ঘন করবে এলোভেরার তেল

স্বাগতম বন্ধুরা। কেমন আছেন সবাই। বিডি সংসার এর রুপচর্চা সেকশনে আবার একটা নতুন টিপস নিয়ে ফিরে এলাম। আগে আপনাদের সাথে অনেক গুলো হারবাল তেলের রেসিপি শেয়ার করেছি। পেঁয়াজের তেল, জবা ফুলের তেল, কালো জিরার তেল। তবে আজ আপনাদের দেখাবো কিভাবে এলোভেরা দিয়ে তেল তৈরি করবেন। আমরা সবাই জানি এলোভেরা আমাদের ত্বকের জন্য কত উপকারি। ত্বকের সাথে সাথে চুলের জন্যও এলভেরা অনেক উপকারি। এই তেল ব্যবহারে আপনার চুল হবে দীঘল, কালো ও মজবুত। এই প্রাকৃতিক তেল ব্যবহারে নেই কোন পার্শপ্রতিক্রিয়া। তাহলে আসুন বন্ধুরা দেখে নেই কিভাবে তৈরি করে নেবেন এলোভেরার তেল। 

এলোভেরার তেল তৈরি করতে যা যা লাগবে - এলোভেরা পাতা, নারিকেল তেল, ভিটামিন ই ক্যাপসুল

যেভাবে তৈরি করবেন এলোভেরার তেল - প্রথমে একটি সতেজ দেখে এলোভেরার পাতা নির্বাচন করুন। তারপর পাতাটি একটি ছুরি দিয়ে কেটে জেল আলাদা করে নিন। আপনার চুলের পরিমান ও কত দিন পর্যন্ত ব্যবহার করতে চান সেই অনুপাতে পাতা নেবেন। আপনি একবার তৈরি করে ১০-১৫ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

২ চা চামচ এলোভেরা জেল এর জন্য ৪ চা চামচ নারিকেল তেল দিতে হবে। আমরা আগেই খাঁটি নারিকেল তেল বাসায় তৈরি করার পদ্ধতি শেয়ার করেছি। চাইলে সেটা দেখে নিতে পারেন। এবার একটি পাত্রে এই তেল ও এলোভেরা জেল গরম করতে হবে। এলোভেরা তত সময় গরম করতে হবে যত সময় সেটি বাদামী আকার ধারন না করে।  

তবে খেয়াল রাখতে হবে হালকা আঁচে গরম করতে হবে, যাতে এলোভেরার পাতা পুড়ে না যায়। কারণ পুড়ে গেলে এর কোন গুনাগুন আর ভালো থাকে না। পাতা বাদামী হয়ে গেলে নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে গেলে মিশিয়ে নিতে পারেন ভিটামিন ই ক্যাপস্যুল। ভিটামিন ই ক্যাপস্যুল এই তেলের গুনাগুন বহু অংশে বাড়িয়ে দেবে। চামচ দিয়ে মিশিয়ে নিন। 

ব্যবহারের নিয়ম - 

ঘুমাতে যাওয়ার ১৫ মিনিট আগে এই তেল মাথায় এপ্লাই করতে হবে। তেল দুই হাতে নিয়ে আপনি এই তেল চুলের গোড়ায় প্রয়োগ করতে হবে। ভালো করে মাথায় দিয়ে ম্যাসাজ করুন। টানা ১-২ সপ্তাহ ব্যবহার করুন। তাহলে দেখবেন আপনার চুল আগের থেকে অনেক বেশি ঘন ও সুন্দর হয়ে গিয়েছে। চুল পড়া অনেক কমে গিয়েছে।

বন্ধুরা কেমন লাগলো আমাদের টিপস? ভালো লাগলে এখুনি শেয়ার করো। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাও।