রান্না-রেসিপি

জলপাই দিয়ে মজার জেলি, দেখুন রেসিপি

বাজারে জলপাই দেখা যাচ্ছে এখন। জলপাই দিয়ে নানা রকম আচার তৈরি করা যায়। আবার কেউ ডাল এর সাথে জলপাই খেয়ে থাকেন। তবে জলপাই দিয়ে যে মজার জেলি তৈরি করা যায় তা কি জানেন? আজ বিডি সংসার এর আয়োজনে শেয়ার করবো জলপাই এর জেলি রেসিপি। আসুন তাহলে দেরি না করে দেখে নেই কিভাবে তৈরি করবেন জলপাই এর জেলি তৈরি। তাহলে দেখুন কিভাবে তৈরি করবেন জলপাই জেলি। 

উপকরণ

  • জলপাই - ১/২ কেজি
  • চিনি - তিন কাপ
  • লেবুর রস - এক টেবিল চামচ
  • ভিনেগার - এক টেবিল চামচ
  • লবণ - পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

জলপাই গুলো ধুয়ে পানি ঝরিয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এবার কেটে নিন। এবার একটু পানির সাথে লবন মিশিয়ে ২ ঘন্টার জন্য রেখে দিন। এতে জলপাই এর কস বের হয়ে যাবে।

এবার চুলায় একটি হাড়িতে এক লিটার পরিমান পানি নিয়ে নিন। এতে দিয়ে দিন জলপাই গুলো। চেস্টা করবেন বড় আকৃতির জলপাই কিনতে এতে জেলিটা ভালো হবে। সেদ্ধ হয়ে গেলে পানিটা ছেকে নিন। এই পানি অন্য একটি পাত্রে নিয়ে চুলায় বসিয়ে জ্বাল দিতে থাকুন। এই পানি দিয়েই জেলি তৈরি করা হবে। আর সেদ্ধ করা জলপাই দিয়ে অন্য আচার তৈরি করতে পারবেন।

জলপাই এর পানিতে এবার তিনকাপ পানি ও তিনকাপ চিনি দিয়ে দিন। মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। পানি কমে অর্ধেক হয়ে এলে এতে দিয়ে দিন লেবুর রস ও ভিনেগার। ঘন ঘন নাড়তে থাকুন। 

মিশ্রণ ঘন হয়ে এলে কাচের পাত্রে ঢেলে নিন। ৪-৫ ঘন্টার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলেই তৈরি হয়ে গেলো মজার জলপাই এর জেলি।