ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

লবন দিয়ে ইলিশ সংরক্ষণের পদ্ধতি

ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ১৩৩

বাংলায় একটা কথা আছে, মাছের রাজা ইলিশ। হ্যাঁ ইলিশ মাছের স্বাদ অসাধারণ। সকলের পছন্দের মাছ ইলিশ। তবে সারা বছর তো আর ইলিশ মাছ পাওয়া যায় না। তাই সারা বছর ইলিশ মাছের স্বাদ পেতে অনেকেই ইলিশ ফ্রিজে রেখে দেন। আবার অনেকে ইলিশে লবন দিয়ে সংরক্ষণ করেন। ইলিশ মাছ দিয়ে নানা রকম পদ রান্না করা যায়। তেমন নোনা ইলিশের তরকারিও খুব ভালো লাগে। কেউ পছন্দ করেন নতুন মূলা দিয়ে, আবার কারো পছন্দ নোনা ইলিশে বেগুন। না আজ নোনা ইলিশের রেসিপি শেয়ার করছি না। এখন ইলিশের মৌসুম। বাজারে সস্তায় প্রচুর পরিমানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। তাই শীত কালের জন্য কিনে এখুনি সংরক্ষণ করার উপযুক্ত সময়। আজ দেখাবো কিভাবে লবন দিয়ে সংরক্ষণ ইলিশ মাছ। 

প্রথমে ইলিশ মাছ ভালো করে কেটে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন। কিচেন টিস্যু দিয়ে বাড়তি পানি শুষে নিন। মনে রাখবেন মাছে কোন পানি থাকা চলবে না। চিপে চিপে পানি বের করে নিতে পারেন। এবার মাছে ভালো করে লবন মাখিয়ে নিন। খেয়াল করে সকল যায়গায় লবন মাখাতে হবে। যে কৌটায় মাছ সংরক্ষণ করবেন সেই কৌটার নিচে লবন দিয়ে একটা প্রলেপ তৈরি করুন। যথেষ্ট পরিমাণ লবন দিয়ে দিন।

তারপর এক লেয়ার মাছ দিয়ে দিন। মাছ দেওয়া হয়ে গেলে আবার এক লেয়ার লবন দিয়ে দিন। মনে রাখবেন লবন বেশি পরিমানে দিতে হবে, না হলে মাছ নষ্ট হয়ে যাবে। এভাবে একদম শেষ লেয়ার মাছ দেওয়ার পরে উপরে লবন দিয়ে দিন। এবার কৌটার মুখ ভালো করে সিল করে দিন, যাতে বাতাস ডুকতে না পারে। এই পাত্র ঘরের অন্ধকার ও ঠান্ডা যায়গায় সংরক্ষণ করুন। মাছ ভালো থাকবে অনেক দিন। তবে লবন দেওয়া মাছ ১মাসের পর থেকে খেতে ভালো লাগে। 

কেমন লাগলো আমাদের পোস্ট, আসা করি ভালো লেগেছে। ভালো লাগলে এখুনি শেয়ার করুন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে প্রশ্ন করুন। ধন্যবাদ। 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »