স্বাগতম বিডি সংসার এর সেলাই ফোঁড়াই সেকশনে। আপনারা জানেন বিডি সংসার নিয়মিত সেলাই ফোঁড়াই নিয়ে নানা টিউটোরিয়াল প্রকাশ করে আসছে। এর আগে আমরা সেলাই মেশিনের নানা রকম সমস্যা নিয়ে কয়েকটি পোস্ট করেছি। তবে সেই পোস্টেই অনেকে কমেন্ট করেছেন একটা কমোন সমস্যা নিয়ে। সেটা হচ্ছে সেলাই মেশিনের সুতা ছিড়ে যাওয়ার কারণ। আজ সেটা নিয়েই কথা বলবো। 

সেলাই মেশিনের সুতা নানা কারনে ছিড়তে পারে। তার ভিতরে কয়েকটি কারণ নিচে উল্লেখ করলাম। 

সেলাই মেশিন চালানোর সময় উপরের সুতা ও নিচের সুতা সমান ভাবে চলতে হয়। অর্থাৎ এই সুতার টান সমান হতে হয়। যদি এই দুই টেনশনের পরিমাণ সমান না হয় তাহলে সুতা ছিড়ে যেতে পারে। উপরের টেনশন ও নিচের ববিন কেস এর কারনে এই টান নিয়ন্ত্রিত হয়। ববিন কেস এর সাথে একটি ছোট স্ক্রু থাকে এটা দিয়ে আপনি ববিন কেস এর সুতার টান কমাতে বাড়াতে পারবেন। আর উপর মেশিনের বাম সাইডে টেনশন থাকে। তা মোড়া দিয়ে আপনি টেনশন কমাতে বাড়াতে পারবেন। নিচে ছবিতে এখুন মেশিনের সুতার টান কিভাবে নিয়ন্ত্রন করা হয়। 

sewing-machine-tension-dial
সেলাই মেশিনের টেনশন ডায়াল

সেলাই মেশিনে সুতা বার বার ছেড়ার আরেকটি কারণ হতে পারে সুতা মেশিনে ঠিকঠাক না লাগালে। 

আমরা না জানার কারনে অনেকে সুচ লাগানোর সময় উল্টা করে লাগাই তার কারনেও সুতা ছিড়ে যেতে থাকে। অনেক সময় সূচ বার বার ভাংতে থাকে। তাই খেয়াল করে সুচ সঠিক পদ্ধতিতে লাগাবেন। দেখবেন সুচের এক পাশে গোলাকার থাকলেও অন্যপাশে সমান। সমান দিক মেশিনের দিকে তাক করে লাগাতে হয়। 

সুতা পুরানো বা নিম্নমানের হওয়ার কারনেও সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই সুতা পরীক্ষা করে দেখুন। সুতার মান ঠিক আছে কিনা। 

শাটল এ সুতার কোনো ছেড়া অংশ জড়িয়ে থাকলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। 

উপরের সুতার টান বেশি হলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই সেই বিষয়ে সাবধান হউন। প্রয়োজনে টেনশন ডায়াল থেকে লুজ করে দিন। 

ববিন এ ঠিকমত সুতা না পরানো হলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই দেখুন ঠিক মতন সুতা পরানো আছে কিনা। আর দেখে নিন এটার টান ঠিক আছে কিনা। প্রয়োজন হলে স্ক্রু ড্রাইভার দিয়ে টান কম বেশি করে দিন। নিচে দেখে নিন ববিন কেস, ও তার স্ক্রু কোথায় এডজাস্ট করবেন। 

bobbin-case-screw
সেলাই মেশিনের ববিন কেস

আর একটি দিকে খেয়াল রাখবেন ববিন কেসে কোনো সুতার টুকরা জড়িয়ে থাকলে সুতা বার বার ছিড়ে যেতে পারে। তাই ববিন কেস খুলে চেক করে দেখে নিন। 

তো বন্ধুরা কেমন লাগলো আমাদের পোস্ট? ভালো লাগলে এখুনি শেয়ার করুন। আর কোন সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন।