স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে। 

কাপড় ধোয়া অনেকের কাছেই একটি আতঙ্কের নাম। আবার অনেক সময় নানা রকম সমস্যার সম্মুখিন হতে হয়। তাই আজ আপনাদের কাপড় ধোয়া নিয়ে কিছু স্পেশাল টিপস দেবো।

অনেক সময় দেখা যায় রঙ্গিন কাপড় ধোয়ার সময় কাপড়ের রঙ ওঠে। তাই যে কাপড়ে রঙ উঠতে পারে বলে মনে করছেন, সেটা ধোয়ার সময় ১ মুঠ লবন দিয়ে দিন। দেখবেন আর রঙ উঠবে না। তা ছাড়া ১ বালতি পানিতে ২ চা চামচ ভিনেগার দিয়ে দিতে পারেন। দেখবেন আর রঙ উঠছে না। 

সুতি কাপড় ধুয়ে কড়া রোদে শুকাতে দেবেন, তাতে কাপড় আরো ঝকঝকে হবে। বেড কভার, বেড শিট বা ন্যাপকিন এক সঙ্গে ধোঁয়ার প্রয়োজন পড়লে গরম পানিতে সাবানের কুচি দিয়ে ফুটিয়ে তারপর কেচে রোদে দিন। দেখবেন অনেক ভালো পরিস্কার হয়েছে। তবে রঙ্গিন কাপড় ঠান্ডা পানি দিয়ে ধুবেন, নাহলে রঙ উঠার সম্ভাবনা থেকেই যায়। 

সিল্কের কাপড় মৃদু গরম পানিতে ধুতে হবে। আর এই ধরনের কাপড় ধোয়ার সময় বেশি রগড়ানো উচিৎ না। হালকা ডিটারজেন্ট দিয়ে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে পানিতে ডুবিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড় কত পরিস্কার হয়েছে।

রঙ্গিন কাপড় আর সাদা কাপড় এক সাথে ভেজাবেন না, তাতে করে রঙ্গিন কাপড়ের রঙ উঠে গিয়ে সাদা কাপড় নষ্ট করে দিতে পারে।