ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

সারা বছর গোড়ালি ফাটে যাদের, তাদের জন্য বিশেষ টিপস

ডেস্ক ১২ জুলাই ২০১৮ ১২:০০ ঘটিকা ২৪

শীতকালে অনেকের পা ফাটার সমস্যা দেখা দেয়, তবে আমাদের মাঝে অনেকেই আছেন যাদের পা সারা বছরই ফাটে। এই ধরনের সমস্যা হলে ভীষণ বিরক্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। তাদের সমস্যার সমাধান নিয়েই আজকের পোস্ট। আশা করি আপনাদের ভালো লাগবে। দেখে নিন পা ফাটার সমস্যার সহজ সমাধান।

পা ফাটা রোধে অয়েল ম্যাসাজ হতে পারে ভালো একটি সমাধান। এই পদ্ধতিতে কাজ করতে হলে প্রথমে পা পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর গোড়ালির ফেটে যাওয়া জায়গায় অলিভ অয়েল/নারিকেল তেল লাগিয়ে একজোড়া মোটা মোজা পরে সারারাত রেখে দিতে হবে। সকালবেলা কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে নিলেই গোড়ালির ফাটল কমে আসবে। গোসলের পর এ ম্যাসাজ অনেক কার্যকরী।

লেবুর রস ও ভ্যাসলিন পায়ের ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরিয়ে দিতে সাহায্য করে। তাই এই পদ্ধতিও ট্রাই করে দেখতে পারেন। গোড়ালি পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিয়ে হালকা গরম পানিতে ১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। তারপর ১ টেবিল-চামচ ভ্যাসলিন ও ১ টেবিল-চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে এই মিশ্রন শুকনো পা ও গোড়ালির ফেটে যাওয়া স্থানে ত্বক শুষে না নেওয়া পর্যন্ত ঘষতে হবে।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে তিলের তেল ও গ্লিসারিনের ব্যবহার করতে পারেন। ঘুমানোর আগে তিলের তেল ও গ্লিসারিন দিয়ে পায়ের গোড়ালি মালিশ করলে ভালো উপকার পাওয়া যায়।

 

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »