চুলের যত্নে নারিকেল তেলের কোন জুড়ি নেই। আসলে চুলের যত্নে নারকেল তেলের থেকে ভালো কিছু নেই। তবে বাজারে যে তেল পাওয়া যায় তাতে প্রচুর পরিমানে ভেজাল মিশ্রিত থাকে। তাই এই তেল চুলে ব্যবহারের কারনে চুল পড়ার সমস্যা সম্মুখিন হতে হয়। তবে হাতের কাছে যা আছে তা দিয়েই খাটি নারকেল তেল বানানো সম্ভন। বিডি সংসার এর আজকের আয়োজনে থাকছে খাঁটি নারকেল তেল বানানোর পদ্ধতি।

নারকেল তেল তৈরি করতে যা যা লাগবে - ২টি নারকেল, একটি ছুরি, ব্লেন্ডার বা নারকেল কোরানি,একটি পাত্র।

যেভাবে তৈরি করবেন নারকেল তেল - প্রথমে নারকেল ফাটিয়ে ছুরির সাহায্যে নারকেল বের করে নিন। যদি ব্লেন্ডার ব্যবহার করতে চান তাহলে নারকেল গুলো ছোট ছোট টুকরো করে নিন। না হলে ব্লেন্ডারে ব্লেন্ড করতে পারবেন না। আর যদি সম্ভব হয় তাহলে কুরিয়ে নিন। কুরিয়ে নিলে আর কাটার প্রয়োজন হবে না।

এবার নারকেল কোরা ভালো করে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। ব্লেন্ড করার সময় কিছু সময় পর পর সামান্য পরিমান পানি দিতে হবে। তাহলে পেস্ট অনেক নরম ও মিহি হবে।

পেস্ট তৈরি করে নেওয়ার পর ভালো ভাবে পিসে নারকেল এর দুধ বের করে নিতে হবে। নারকেল দুধ থেকেই আসলে তেল তৈরি হবে। এবার একটি পাত্রে নারকেল এর দুধ দিয়ে গরম করতে থাকুন। একটু পরে দেখবেন নারকেলের সাদা অংশের উপরে তেল ভেসে উঠেছে। নারকেল বাদামী রং না হওয়া পর্যন্ত অল্প অল্প আচ দিয়ে জ্বাল দিতে থাকুন। নারকেল পুরো বাদামী রং ধারন করলে বুঝবেন সব টুকু তেল বের হয়ে গিয়েছে।

এবার একটি ছাকনি দিয়ে তেল আলাদা করে নিন। ব্যাস হয়ে গেল একদম খাটি নারকেল তেল তৈরি।

জ্বাল দেওয়ার সমস্য অবশ্যই খেয়াল রাখবেন জ্বাল যেন বেশি হয়ে না যায়, তাতে পোড়া লাগার সম্ভাবনা থেকে যাবে।