ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মুখে ছোট ছোট বাদামী তিল হচ্ছে? দেখুন সমাধান

ডেস্ক ১৩ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৪০

অনেকের মুখেই ছোট ছোট বাদামী তিল দেখা যায়, এক সময় এটি স্থায়ী হয়ে যায় এবং দাগের মত মনে হয়। এই সমস্যার সমাধান কিন্তু কোন ক্রিম এ হবে না। কিছু ঘরোয়া উপাদানে সহজে দূর করতে পারেন মুখের ছোট বাদামী তিল। আসুন দেখে নেওয়া যাক কিভাবে দূর করবেন এই দাগ।

লেবুর রস
ত্বকের এই ছোট বাদামী তিল দূর করতে লেবুর রস খুব ভালো কাজ করে। লেবুর রসে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি। ভিটামিন সি মূলত এই সমস্যার সমাধানে কাজ করে থাকে। কি ভাবে ব্যবহার করবেন? এক টূকরো তুলার সাথে লেবুর রসে ভিজিয়ে তিলের উপরে আলতো ভাবে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা ২-৩ সপ্তাহ এই প্যাক ব্যবহার করুন। দেখবেন তিল একদম নেই।

ওটমিল
ওটমিল প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে অনেক ভালো কাজ করে। ওটমিল গুড়োর সাথে তিন চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রন তৈরি করে ফেলুন। এই প্যাক দিয়ে মুখে ৫-৬ মিনিট রেখে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপাহে ২দিন এই প্যাক ব্যবহার করুন। টানা ৪ সপ্তাহ ব্যবহার করার পর বুঝতে পারবেন আপনার তিল একদম নেই।

আলু
আলু ও এই সমস্যায় ভালো কাজ করে। প্রথমে একটি আলু ভালো করে ব্লেন্ড করে নিন। এবার এর সাথে মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন ব্যবহারে দূর হবে তিল।

পেঁয়াজ
পেঁয়াজের প্যাক তৈরি করতে প্রথমে পেঁয়াজ ব্লেন্ড করে নিন। এর পর তুলার সাহায্যে এই রস লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই উপাদান অনেক দ্রুত তিল দূর করতে সাহায্য করবে। চাইলে পেঁয়াজের সাথে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন।

টকদই
মুখে টকদই লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা ৪ সপ্তাহ এই প্যাক ব্যবহার করলে দেখবেন আপনার ত্বকের তিলের সমস্যার সমাধানের পাশাপাশি ত্বক হয়েছে উজ্জ্বল।

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »