ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মাছের ডিমের মজার ফ্রাইড রাইস

ডেস্ক ২৩ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩০

ফ্রাইড রাইস পছন্দের তালিকায় প্রথম দিকে থাকে। ভেজিটেবল বা চিকেন ২ রকম ফ্রাইড রাইসই এখন কমোন রেসিপি। তবে আজ অন্য রকম একটি ফ্রাইড রাইস রেসিপি শেয়ার করবো। ডিমের ফ্রাইড রাইস। না মুরগী বা হাসের ডিম না, মাছের ডিম দিয়ে ফ্রাইড রাইস। একটু ভিন্নতা এনে দিতে পারে আপনার বোরিং খাবার টেবিলে অন্য রকম আমেজ। তাহলে আসুন দেখে নেই কিভাবে মাছের ডিম দিয়ে কিভাবে ফ্রাইড রাইস তৈরি করবেন। 

মাছের ডিমের ফ্রাইড রাইস তৈরি করতে যা যা লাগবে

ঝরঝরে ভাত, পোলাও বা নরমাল যেকোন ভাত হলেই হবে। তবে পোলাও হলে বেশী ভালো হয়। ২৫০ গ্রাম মত মাছের ডিম, ১/২ কাপ গাজর কুচি, ১/২ কাপ টমেটো কুচি, ১টেবিল চামচ চিলি সস, ১ চির লেবু, গোল মরিচের গুড়া, ১ টেবিল চামচ সয়া সস। আর সাথে লাগবে টেস্টিং সল্ট। পরিমান মত, লবন, হলুদ, চিনি। আর লাগবে রসুন বাটা। ১টি পেঁয়াজ কিউব করে কাঁটা। 

মাছের ডিমের ফ্রাইড রাইস তৈরির প্রনালী

প্রথমে মাছের ডিমে ১/২ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ গোল মরিচের গুড়া, ১/২ চা চামচ লবন, ১/২ চা চামচ হলুদের গুড়ো দিয়ে দিন। এবার এটিকে ভালো ভাবে মাখিয়ে নিন। তার ভিতর দিয়ে দিন লেবুর রস। ৫মিনিট ম্যারিনেশনের জন্য রেখে দিন। 

ফ্রাইং প্যানে তেল গরম করে তার ভিতর মাছের ডিম দিয়ে দিন। নেড়েচেড়ে ভালো করে ভাজুন। ডিম গুলো ঘুটে ছোট ছোট টুকরা করে নিন। তার ভিতর দিয়ে দিন পেঁয়াজ, পেঁয়াজ নরম হয়ে এলে তার ভিতর দিয়ে দিন টমেটো ও গাজর। কিছু সময় নাড়াচাড়া করে নিন। এর ভিতর লবন, টেস্টিং সল্ট, সস, মরিচ গুড়ো দিয়ে দিন। গাজর আলদা ভেজেও নিতে পারেন। সব মশলা মেশানো হয়ে গেলে এর ভেতর দিয়ে দিন আগে থেকে রান্না করা ঝরঝরে ভাত, ভালো ভাবে নাড়াচাড়া করে নিন। প্রয়োজনে আলাদা তেল দিতে পারেন। ভালো ভাবে নেড়ে চেড়ে ৫ মিনিট রান্না করুন। তবে বার বার নেড়ে দেবেন, নাহলে তলায় লেগে যেতে পারে। রান্না হয়ে গেলে পাত্রে ঢেলে পরিবেশন করুন। 

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »