ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

পাটিসাপটা পিঠা

ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৯

খিসশার জন্য 

উপকরণ : দুধ- ২লিটার, এলাচ -২ টি , দারুচিনি- ২টি , তেজপাতা- ২ টি , চিনি স্বাদমত , লবণ- সামান্য , চালের গুঁড়া - ২ টেবিল চামচ 

প্রণালী 

চুলায় দুধে দারুচিনি,এলাচ, তেজপাতা দিয়ে জ্বাল দিতে থাকুন। ২ লিটার দুধ কমে হাফ লিটার হলে তাতে চিনি,লবণ চালের গুঁড়া মেশান। ঘরে যদি ছানা বানানো থাকে নামানোর আগে মিশিয়ে দিন,তাতে খিসশা আরও ঘন হয়। ( না থাকলে সমস্যা নাই,না দিলেও হবে)। খিসশা আঠালো হলে নামিয়ে নিন। 

পাটিসাপটার রুটির জন্য 

উপকরণ - সুজি ১/২ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ , ময়দা ১/২ কাপ, ডিম ১ টি, চিনি পছন্দমত ( তবে খুব বেশি কড়া মিষ্টি হবে না) , চালের গুঁড়া - ৪ টেবিল চামচ 

প্রণালি :

দুধ ও সুজি ১কাপের একটু বেশি পানি দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর ডিম ভালো করে ফেটে ,ময়দা,চিনি ও সুজির মিশ্রণ,চালের গুঁড়া মিশিয়ে ভালো করে মিশান। পানি দিতে হবে আন্দাজমত। মিশ্রণটা ঘন হবে না,আবার খুব বেশি পাতলাও হবে না। যেন ফ্রাইপ্যাণে দিলে রুটির মত সেপ আসে। 
এবার ফ্রাইপ্যাণে একটু তেল মাখিয়ে চুলায় দিন,খেয়াল রাখবেন বেশি তেল যেন না হয়। ।প্যান গরম হলে ছোট কাপের হাফ কাপ পরিমাণ করে গোলানো ময়দার মিশ্রণ দিন এবং সাথে সাথে প্যান ঘুরিয়ে ছড়িয়ে নিন। গোল আকারে। এবার খিসশা নিন ও রুটির উপর দিয়ে ভাঁজ করে নিন।তারপর নামিয়ে পাত্রে রাখুন। এভাবে আস্তে আস্তে বাকি গুলো করে নিন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »