ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মজার খাবার ছিটা রুটি

ডেস্ক ০৯ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৬

হুট করে মেহমান চলে এসেছে। ঝটপট তৈরি করতে হবে নাস্তা। সহজ ও কম সময়ে একটা খাবার তৈরি করা দরকার। এরকম সময়ে কাজে আসতে পারে আজকের রেসিপি। খুব সহজ ও কম সময়ে তৈরি করে ফেলতে পারবেন এই রেসিপি। আর মন জয় করে নিতে পারেন মেহমানের। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন ছিটা রুটি ।

উপকরণঃ চালের গুড়া – ২ কাপ (এতে ১২-১৫ টি রুটি হতে পারে), পানি – ৩ কাপ, ডিম – ১ টা ডিমের অর্ধেকটা ফেটানো, লবন পরিমানমতো, তেল পরিমানমতো

প্রস্তুত প্রণালীঃ একটি বাটিতে নিয়ে নিন লবন ও ৩ কাপ পানি। ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মিশে গেলে ২ কাপ চালের গুড়া দিয়ে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রনের সাথে ১টা ডিমের অর্ধেক ভালো করে মিশিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিন। 

১৫ মিনিট পর একটা কড়াইতে তেলের প্রলেপ দিয়ে  মিশ্রণটির মধ্যে হাত চুবিয়ে কড়াইতে ছিটা দিন, অর্থাৎ আঙ্গুল গুলো প্রলেপ দেয়া তেলের উপর ঝেড়ে নিন। এভাবে প্রতি রুটির জন্য ৩/৪ বার মিশ্রণটিতে হাত চুবিয়ে পরপর কড়াইতে ছিটা দিন। চুলার আঁচ কমানো থাকবে। রুটি যেন পুড়ে না যায় খেয়াল রাখবেন। রুটি হয়ে গেলে আলতো করে রুটির কোনায় খোঁচা দিয়ে তুলে নিন যেন ভেঙ্গে না যায়।

এমনিতেই রুটি খুব পাতলা হবে তাই ভেঙ্গে গেলে ভাল দেখায় না। এভাবে প্রতিবারে তেলের হালকা প্রলেপ দিয়ে ৩/৪ বার ছিটা দিয়ে পাতলা করে রুটি তৈরী করুন। রুটি গুলো যেন গরম থাকে এমন কিছুতে তুলে রাখুন পরিবেশনের আগে পর্যন্ত। মিশ্রণটি জমে যাওয়ার মতো হলে আবার ভালভাবে মিশিয়ে নিন, প্রয়োজন হলে আরেকটু পানি (সামান্য) মিশিয়ে ভাল করে নেড়ে নিতে পারেন, তরল হয়ে উঠবে। ছিটা রুটির সাথে গরম গরম ভূনা মাংস বা মাংসের ঝোল সহ পরিবেশন করুন, পছন্দ অনুযায়ী সালাদ হতে পারে। আর শীতে হলে একটু ঘন করে জ্বাল দেয়া খেজুরের রসের সাথে পরিবেশন করতে পারেন, এই রসে একটু নারকেল কুরানো দিতে পারেন।

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »