ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

খাসির মাংসের রেজালা তৈরি করার প্রণালী

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭২

মাটন আমার বিশেষ পছন্দের খাবার। বিয়ে বাড়ি বা বিশেষ কোন অনুষ্ঠানে মাটন রেজালা রান্না করা হয়ে থাকে। সহজ ও সঠিক পদ্ধতিতে কি করে মাটন রেজালা রান্না করা যায় তা শেয়ার করবো আজ বিডি সংসার এর পাঠকদের সাথে। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন মাটন রেজালা

উপকরণ : খাসির মাংস ৫০০ গ্রাম, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা সিকি কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী। কাঁচা মরিচ ৮টি, তেজ পাতা ১টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পেঁয়াজ মিহি টুকরা আধ কাপ, আলু ৪টি, কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি : খাসির মাংস ভালো করে কেতে ধুয়ে পানি ঝরিয়ে নিন। খাসি থেকে চর্বি আলাদা করে নিতে হবে। এবার হাড়িতে তেল গরম দিয়ে দারচিনি এলাচ ও তেজপাতা দিয়ে ফোড়ন দিয়ে দিন। তার পর পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এবার দিয়ে দিন মাংস। লবন দিয়ে ১০-১৫মিনিট ভেজে নিন। মাংস ভাজা হয়ে গেলে তাতে পোস্ত দান বাটা ও জিরা বাদে সকল মসলা দিয়ে কষিয়ে নিন। ১০ -১৫ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিন। তার পর ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছু সময় রান্না করুন। আলু ২ টুকরো করে দিয়ে দিন। 

পানি শুকিয়ে এলে আরও ১ থেকে দেড় কাপ গরম পানি দিয়ে আলু এবং ৪টি কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা খুলে প্রয়োজন হলে আরও সামান্য পানি দিয়ে নেড়ে বাকি কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। মাংস মজে তেল অল্প ছাড়লে ১ টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর চুলা বন্ধ করে দমে রাখুন কিছুক্ষণ। গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যাবে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »