ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ধনিয়াপাতা ও কাঁচামরিচ সংরক্ষণ করুন দীর্ঘদিন

ডেস্ক ০২ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৯

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার প্রতিদিন নানা রকম টিপস ও রেসিপি শেয়ার করে আসছে। দৈনন্দিন জীবনের কাজ সহজ করে দেয় এমন নানা রকম টিপস নিয়েই আমাদের 20 সেকশন। এই সেকশনে আজ একটা দারুন টিপস শেয়ার করবো। আমরা অনেকেই মাসের বাজার এক সাথে করে নিয়ে আসি। তবে বিপত্তি বাধায় কাঁচা মরিচ ও ধনিয়া পাতা। কারণ মরিচ যায় পচে আর ধনিয়া পাতা যায় শুকিয়ে। তবে একটু বুদ্ধি খাটিয়ে সংরক্ষণ করলে ১মাসেও কিছু হবে এই সব সবজির। আসুন সেই বুদ্ধি আজ দেখে নেই। 

ধনিয়া পাতা সংরক্ষণ করার পদ্ধতি - 

প্রথমে ধনিয়া পাতার গোড়া কেটে ফেলে দিন। তার পর ধনিয়া পাতা থেকে ভালো করে পানি ঝরিয়ে শুকিয়ে নিন। ফ্যানের বাতাসে শুকিয়ে নিতে পারেন। সম্পুর্ন শুকিয়ে গেলে, ধনিয়া পাতা কুচি কুচি করে কেটে নিন। এবার এই পাতা এয়ারটাইট জিপ লকার ব্যাগে ডিপ ফ্রিজে ভরে রেখে দিন। তবে চেস্টা করবেন পলিথিনের বেতর থেকে বাতাস বের করে দিতে। 

আরও একটি পদ্ধতিতে ধনিয়া পাতা সংরক্ষঙ্করা যায়। উপরের পদ্ধতির মতন করে একই ভাবে ধনিয়া পাতা কুচি করে আইস ট্রেতে অল্প করে পূর্ন করে নিন। ট্রে পুর্ন হলে এতে সামান্য পরিমাণ পানি দিয়ে দিন। এই ট্রে ডিপ ফিজে সংরক্ষণ করুন। এতে করে আপনি ধনিয়া পাতার কিউব পাবেন। যে কয়টা দরকার সে কয়টা বের করে আপনি ব্যবহার করতে পারবেন। 

কাঁচা মরিচ সংরক্ষণ এর উপায় - 

বাজারে সবজিতে প্রচুর পরিমাণে পানি ছিটায়।আর পানি সহ ফ্রিজে রাখলে পচন ধরবেই।তাই কাচা মরিচ গুলো বাজার থেকে আনার পর একটা পরিষ্কার কাপড়ে বিছিয়ে বাতাসে ভালো ভাবে পানি শুকিয়ে নিতে হবে। তারপর মরিচের বোটাগুলো ছাড়িয়ে পঁচা বা আধা পঁচা মরিচ গুলো আলাদা করে ফেলে দিয়ে শুকনো পলিথিন ব্যাগে ভর্তি করে বায়ুশূন্য করে মুখটা ভালো ভালে পেচিয়ে ফ্রিজে রাখলে তুলনামূলক ভাবে বেশী দিন ভালো থাকবে। অন্যান্য সবজিও বাজার থেকে এনে সরাসরি ফ্রিজে না ডুকিয়ে পানি মুছে তারপর রাখলে বেশি দিন ভালো থাকে।

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »